अथर्ववेद - काण्ड 2/ सूक्त 19/ मन्त्र 1
सूक्त - अथर्वा
देवता - अग्निः
छन्दः - एकावसानानिचृद्विषमात्रिपाद्गायत्री
सूक्तम् - शत्रुनाशन सूक्त
अग्ने॒ यत्ते॒ तप॒स्तेन॒ तं प्रति॑ तप॒ यो॑३ ऽस्मान्द्वेष्टि॒ यं व॒यं द्वि॒ष्मः ॥
स्वर सहित पद पाठअग्ने॑ । यत् । ते॒ । तप॑: । तेन॑ । तम् । प्रति॑ । त॒प॒ । य: । अ॒स्मान् । द्वेष्टि॑ । यम् । व॒यम् । द्वि॒ष्म: ॥१९.१॥
स्वर रहित मन्त्र
अग्ने यत्ते तपस्तेन तं प्रति तप यो३ ऽस्मान्द्वेष्टि यं वयं द्विष्मः ॥
स्वर रहित पद पाठअग्ने । यत् । ते । तप: । तेन । तम् । प्रति । तप । य: । अस्मान् । द्वेष्टि । यम् । वयम् । द्विष्म: ॥१९.१॥
अथर्ववेद - काण्ड » 2; सूक्त » 19; मन्त्र » 1
भाषार्थ -
(অগ্নে) হে অগ্নি ! (যৎ তে তপঃ) যে তোমার তাপ রয়েছে, (তেন) তা দ্বারা (তম্) তাঁকে (প্রতি তপ) তপ্ত করো (যঃ) যে/যাঁরা (অস্মান্ দ্বেষ্টি) আমাদের প্রতি দ্বেষ করে, (যম্) এবং যাঁর প্রতি (বয়ম্) আমরা (দ্বিষ্মঃ) অপ্রীতি করি।
टिप्पणी -
[মন্ত্রে অস্মান্-এবং-যম্ দ্বারা সমাজ এবং ব্যক্তিকে সূচিত করা হয়েছে। যে ব্যক্তি সমাজের সাথে শত্রুতা করে অতঃ যাঁর প্রতি সমাজ প্রীতি করে না তাঁকে অগ্নির প্রতি সমর্পিত করা হয়েছে, যথোচিত শাস্তি দেওয়ার জন্য। দ্বেষ্টি =দ্বিষ অপ্রীতৌ (অদাদিঃ)। ব্যক্তি তো সমাজের সাথে ভাবাত্মক দ্বেষ করে, এইজন্য সমাজ তাঁর সাথে অপ্রীতি করে। সূক্ত ১৯-২৩ এ অগ্নি, বায়ু, সূর্য, চন্দ্র এবং আপঃ এর বর্ণনা হয়েছে। অগ্নি আদি নাম পরমেশ্বর ও রয়েছে। যথা "তদেবাগ্নিস্তদাদিত্যস্তদ্ বায়ুস্তদু চন্দ্রমাঃ। তদেব শুক্রং তদ্ ব্রহ্ম তাঽআপঃ স প্রজাপতিঃ” (যজু০ ৩২।১)। পরমেশ্বরের নাম হল অগ্নি, আদিত্য অর্থাৎ সূর্য, বায়ু, চন্দ্র, আপঃ, শুক্র, ব্রহ্ম এবং প্রজাপতি। অতঃ এই ৫ টি সূক্তে পরমেশ্বরেরও বর্ণনা হয়েছে। এই ৫ টি সূক্তে “যোঽস্মান্ দ্বেষ্টি যং বয়ং দ্বিষ্মঃ" দ্বারা মনসাপরিক্রমা মন্ত্রকে সূচিত করা হয়েছে, যার মধ্যে দ্বেষ্টা এবং অপ্রীতিকারীকে পরমেশ্বরের জম্ভের প্রতি সমর্পিত করা হয়েছে এবং সমাজ স্বয়ং তাঁকে দণ্ড দেয় না। পরমেশ্বরের প্রতি সমর্পণ এইজন্য কারণ তিনি ন্যায়কারী, দণ্ডব্যবস্থার জন্য। অগ্নির সম্বন্ধে "তপঃ" হল সন্তাপন শক্তি, "হরঃ" হল সংহার শক্তি, “অর্চিঃ" হল জ্বালা (flame), "শুচিঃ” হল শোকজননশক্তি, শুচ শোকে (ভ্বাদিঃ), "তেজঃ" হল প্রসিদ্ধ তেজ। পরমেশ্বরের সম্বন্ধে "তপঃ" হল "যস্য জ্ঞানময়ং তপঃ" (মুণ্ডক০ উপ০ মণ্ডক ১,খণ্ড ১), "হরঃ" হল সংহারশক্তিঃ; "অর্চিঃ" হল সৌরাচিঃ সৌরজ্বালা (flame) (যথা১ গীতা ১১ ।১২ ) তেজঃ হল পরমেশ্বরের তেজ, তেজস্বী প্রকাশ।] [১. অথবা "ন তত্র সূর্যো ভাতি ন চন্দ্রতারক নেমা বিদ্যুতো ভান্তি কুতোঽয়মগ্নিঃ। তমেব ভান্তমনু ভাতি সর্ব তস্য ভাসা সর্বমিদং বিভাতি" (মুণ্ডক উপ০ ২।২)।]