अथर्ववेद - काण्ड 2/ सूक्त 35/ मन्त्र 1
सूक्त - अङ्गिराः
देवता - विश्वकर्मा
छन्दः - बृहतीगर्भा त्रिष्टुप्
सूक्तम् - विश्वकर्मा सूक्त
ये भ॒क्षय॑न्तो॒ न वसू॑न्यानृ॒धुर्यान॒ग्नयो॑ अ॒न्वत॑प्यन्त॒ धिष्ण्याः॑। या तेषा॑मव॒या दुरि॑ष्टिः॒ स्वि॑ष्टिं न॒स्तां कृ॑णवद्वि॒श्वक॑र्मा ॥
स्वर सहित पद पाठये । भ॒क्षय॑न्त: । न । वसू॑नि । आ॒नृ॒धु: । यान् । अ॒ग्नय॑: । अ॒नु॒ऽअत॑प्यन्त । धिष्ण्या॑: । या । तेषा॑म् । अ॒व॒ऽया: । दु:ऽइ॑ष्टि: । सुऽइ॑ष्टिम् । न॒: । ताम् । कृ॒ण॒व॒त् । वि॒श्वऽक॑र्मा ॥३५.१॥
स्वर रहित मन्त्र
ये भक्षयन्तो न वसून्यानृधुर्यानग्नयो अन्वतप्यन्त धिष्ण्याः। या तेषामवया दुरिष्टिः स्विष्टिं नस्तां कृणवद्विश्वकर्मा ॥
स्वर रहित पद पाठये । भक्षयन्त: । न । वसूनि । आनृधु: । यान् । अग्नय: । अनुऽअतप्यन्त । धिष्ण्या: । या । तेषाम् । अवऽया: । दु:ऽइष्टि: । सुऽइष्टिम् । न: । ताम् । कृणवत् । विश्वऽकर्मा ॥३५.१॥
अथर्ववेद - काण्ड » 2; सूक्त » 35; मन्त्र » 1
भाषार्थ -
(যে) যে (ভক্ষয়ন্তঃ) ভক্ষণ করে (বসূনি) ধন (ন আনৃধুঃ) প্রবৃদ্ধ/বৃদ্ধি করেনি; (যাম্) যাকে (ধিষণ্যাঃ অগ্নিঃ) ধিষ্ণ্য অগ্নিসমূহ (অন্বতপ্যন্ত) নিরন্তর তপ্ত করেছে, সন্তপ্ত করেছে, (তেষাম্) তাঁদের (যা) যে (অবয়াঃ) যাগ এর না অনুষ্ঠানরূপী (দৃষ্টিঃ) দুরিত রূপা দৃষ্টি হয়েছে, দুষ্পরিণামরূপা দৃষ্টি হয়েছে, (তাম্) তা (নঃ) আমাদের জন্য (বিশ্বকর্মা) বিশ্বের রচয়িতা পরমেশ্বর (স্বিষ্টিম্ কৃণবৎ) শোভন-দৃষ্টিরূপ করেন/করুন/করুক।
टिप्पणी -
[আনৃধুঃ=ঋধু বৃদ্ধৌ লিটি, দ্বির্বচনে নুডাগমঃ (সায়ণ)। মন্ত্রে "তেষাম্ এবং নঃ" দ্বারা দুই প্রকারের যাজ্ঞিকের বর্ণনা অভিপ্রেত হয়েছে। "তেষাম্" দ্বারা সেই যাজ্ঞিকদের বর্ণনা হয়েছে, যারা ভক্ষণ/ভোগ করে ধনের বদ্ধি করেনি। এইজন্য যে অবয়াঃ, যজ্ঞের অনুষ্ঠানবিহীন, ধন না হওয়ায় যজ্ঞ করা যায় না। যজ্ঞ করলেও সমুচিতরূপে যজ্ঞের সম্পাদন করতে পারে না, ধনের স্বল্পতার কারণে; কেননা তাঁরা ধনের পূর্ণরূপে ভক্ষণ/ভোগ করে নিয়েছে, অবশিষ্ট নেই। (নঃ) দ্বারা সেই যাজ্ঞিকদের বর্ণনা হয়েছে, যে দুরিষ্টি চায় না, অপিতু স্বিষ্টি চায়, তাঁরা এতদর্থে বিশ্বকর্মার প্রতি প্রার্থনা করেছে। অন্বতপ্যন্ত দ্বারা এটা দর্শানো হয়েছে যে, ধিষণা অর্থাৎ স্বার্থ বুদ্ধি দ্বারা প্রেরিত ইন্দ্রিয়-সমূহ [ধিষ্ণ্যসমূহ] ভক্ষণ করার জন্য তাঁদের নিরন্তর সন্তপ্ত করে দিয়েছে। অবয়াঃ= অবয়জনং যাগাননুষ্ঠানং দুরিষ্টিঃ। ধিষণা=বুদ্ধির্বা (উণা০ ২।৮৩, দয়ানন্দঃ), তথা “প্রজ্ঞা" (৫।২৭, দশপাদী উণাদিবৃত্তিঃ)। স্বিষ্টিঃ সু+ ইষু ইচ্ছায়াম্।]