Loading...
अथर्ववेद > काण्ड 20 > सूक्त 41

काण्ड के आधार पर मन्त्र चुनें

  • अथर्ववेद का मुख्य पृष्ठ
  • अथर्ववेद - काण्ड 20/ सूक्त 41/ मन्त्र 1
    सूक्त - गोतमः देवता - इन्द्रः छन्दः - गायत्री सूक्तम् - सूक्त-४१

    इन्द्रो॑ दधी॒चो अ॒स्थभि॑र्वृ॒त्राण्यप्र॑तिष्कुतः। ज॒घान॑ नव॒तीर्नव॑ ॥

    स्वर सहित पद पाठ

    इन्द्र॑: । द॒धी॒च: । अ॒स्थऽभि॑: । वृ॒त्राणि॑ । अप्र॑तिऽस्कुत: ॥ ज॒घान॑ । न॒व॒ती: । नव॑ ॥४१.१॥


    स्वर रहित मन्त्र

    इन्द्रो दधीचो अस्थभिर्वृत्राण्यप्रतिष्कुतः। जघान नवतीर्नव ॥

    स्वर रहित पद पाठ

    इन्द्र: । दधीच: । अस्थऽभि: । वृत्राणि । अप्रतिऽस्कुत: ॥ जघान । नवती: । नव ॥४१.१॥

    अथर्ववेद - काण्ड » 20; सूक्त » 41; मन्त्र » 1

    भाषार्थ -
    (ইন্দ্রঃ) পরমেশ্বর (অপ্রতিষ্কুতঃ) যিনি যে কোনো বিরোধী শক্তি দ্বারা অপ্রতিরুদ্ধ, (অস্থভিঃ) নিজের পরাস্তকারী শক্তি, (দধীচঃ) ধ্যানীর (নবতীঃ) না-যুক্ত (নব বৃত্রাণি) ৯ বৃত্র-সমূহের (জঘান) হনন করেন।

    - [অপ্রতিষ্কুতঃ=অ+প্রতি+কুতঃ। অথবা—অ+প্রতি+স্কুঞ্ (বিরোধে)+ক্ত। অস্থভিঃ=অস্ (প্রক্ষেপে)। দধীচঃ=“দধ্যঙ্” পদের ব্যাখ্যায় নিরুক্ত—“প্রত্যক্তো ধ্যানমিতি বা, প্রত্যক্তমস্মিন্ ধ্যানমিতি বা” (১২.৪.৩৩), অর্থাৎ ধ্যানপ্রাপ্ত যোগী। নবতীঃ=না (অস্বীকারকারী, নাস্তিকতা)+বতীঃ, পরমেশ্বরের অবমাননাকারী। নব=৯ (নয়), অর্থাৎ ৫ জ্ঞানেন্দ্রিয় এবং অন্তঃকরণ চতুষ্টয়, অর্থাৎ মন, বুদ্ধি, চিত্ত, অহঙ্কার। এই নয়টির মধ্যে যতক্ষন পর্যন্ত রজস্ এবং তমস্ এর বাহুল্য থাকে, ততক্ষণ পর্যন্ত এই নয়টি বৃত্ররূপ হয়, আধ্যাত্মিক সত্যতার আবরণ করে থাকে। ঈশ্বর-প্রণিধান দ্বারা, ধ্যানী-যোগী যখন সত্ত্বপ্রধান হয়ে যায়, তখন ধ্যানীর বৃত্ররূপ এই ৯ শক্তি দেবকোটির হয়ে যায়। পরমেশ্বরের কৃপায় ধ্যানীর নয়টি শক্তি, যা প্রথমে নাস্তিকতা ধারণ করে বৃত্ররূপ ছিল, এখন আস্তিক হয়ে পরমেশ্বরীয় সত্তার অনুভব করে দেবতা হয়ে যায়, মানো পরমেশ্বর বৃত্ররূপের হনন করেছেন।]

    इस भाष्य को एडिट करें
    Top