Loading...
अथर्ववेद > काण्ड 20 > सूक्त 42

काण्ड के आधार पर मन्त्र चुनें

  • अथर्ववेद का मुख्य पृष्ठ
  • अथर्ववेद - काण्ड 20/ सूक्त 42/ मन्त्र 1
    सूक्त - कुरुसुतिः देवता - इन्द्रः छन्दः - गायत्री सूक्तम् - सूक्त-४२

    वाच॑म॒ष्टाप॑दीम॒हं नव॑स्रक्तिमृत॒स्पृश॑म्। इन्द्रा॒त्परि॑ त॒न्वं ममे ॥

    स्वर सहित पद पाठ

    वाच॒म् । अ॒ष्टाऽप॑दीम् । अ॒हम् । नव॑ऽस्रक्तिम् । ऋ॒त॒ऽस्पृश॑म् ॥ इन्द्रा॑त् । परि॑ । त॒न्व॑म् । म॒मे॒ ॥४२.१॥


    स्वर रहित मन्त्र

    वाचमष्टापदीमहं नवस्रक्तिमृतस्पृशम्। इन्द्रात्परि तन्वं ममे ॥

    स्वर रहित पद पाठ

    वाचम् । अष्टाऽपदीम् । अहम् । नवऽस्रक्तिम् । ऋतऽस्पृशम् ॥ इन्द्रात् । परि । तन्वम् । ममे ॥४२.१॥

    अथर्ववेद - काण्ड » 20; सूक्त » 42; मन्त्र » 1

    भाषार्थ -
    (অষ্টাপদীম্) আট প্রকারের পদযুক্ত, (নবস্রক্তিম্) নয় প্রকারের মুখ্য অলঙ্কারযুক্ত, (ঋতস্পৃশম্) সত্য নিয়ম বর্ণনাকারী, (তন্বম্) বিস্তৃত (বাচম্) বেদবাণী, (অহম্) আমি (ইন্দ্রাৎ) পরমেশ্বর থেকে (পরিমমে) প্রাপ্ত করেছি, এবং উহার রহস্য জ্ঞাত হয়েছি।

    - [অষ্টাপদীম্১— বেদমন্ত্র ৮ প্রকারের পদযুক্ত। নাম, আখ্যাত, উপসর্গ, নিপাত এই চারটি পদসমূহের মুখ্য বিভাগ। নাম দুই প্রকারের, জাতিবাচক তথা ব্যক্তিবাচক। জাতিবাচক, যথা—বৃক্ষ, নদী, পর্বত আদি। ব্যক্তিবাচক, যথা—ও৩ম্ হিরণ্যগর্ভ, বিরাট্ আদি। আখ্যাত দুই প্রকারের—পরস্মৈপদ তথা আত্মনেপদ। উপসর্গ এক প্রকার, তথা নিপাত তিন প্রকারের। যথা—উপমার্থ, কর্মোপসংগ্রহার্থ, তথা পদপূরণ (নিরু০ ১.২.৪)। নবস্রক্তিম্— নয় বা নতুন-নতুন অলঙ্কারযুক্ত। যথা —উপমা, রূপক আদি। [তন্বম্=তনু বিস্তারে। বেদবাণী ঋগ্বেদাদির মন্ত্রগুলোতে অধিক বিস্তৃত রয়েছে।]

    इस भाष्य को एडिट करें
    Top