Loading...
अथर्ववेद > काण्ड 20 > सूक्त 55

काण्ड के आधार पर मन्त्र चुनें

  • अथर्ववेद का मुख्य पृष्ठ
  • अथर्ववेद - काण्ड 20/ सूक्त 55/ मन्त्र 2
    सूक्त - रेभः देवता - इन्द्रः छन्दः - बृहती सूक्तम् - सूक्त-५५

    या इ॑न्द्र॒ भुज॒ आभ॑रः॒ स्वर्वाँ॒ असु॑रेभ्यः। स्तो॒तार॒मिन्म॑घवन्नस्य वर्धय॒ ये च॒ त्वे वृ॒क्तब॑र्हिषः ॥

    स्वर सहित पद पाठ

    या: । इ॒न्द्र॒ । भुज॑: । आ । अभ॑र: । स्व॑:ऽवान् । असु॑रेभ्य: ॥ स्तो॒तार॑म् । इत् । म॒घ॒ऽव॒न्‌ । अ॒स्‍य॒ । व॒र्ध॒य॒ । ये । च॒ । त्वे इति॑ । वृ॒क्तऽब॑र्हिष: ॥५५.२॥


    स्वर रहित मन्त्र

    या इन्द्र भुज आभरः स्वर्वाँ असुरेभ्यः। स्तोतारमिन्मघवन्नस्य वर्धय ये च त्वे वृक्तबर्हिषः ॥

    स्वर रहित पद पाठ

    या: । इन्द्र । भुज: । आ । अभर: । स्व:ऽवान् । असुरेभ्य: ॥ स्तोतारम् । इत् । मघऽवन्‌ । अस्‍य । वर्धय । ये । च । त्वे इति । वृक्तऽबर्हिष: ॥५५.२॥

    अथर्ववेद - काण्ड » 20; सूक्त » 55; मन्त्र » 2

    भाषार्थ -
    (ইন্দ্র) হে পরমেশ্বর! আপনি (স্বর্বান্) প্রকাশমান তথা সুখসামগ্রীর ভাণ্ডারী। আপনি (অসুরেভ্যঃ) অসুরদের থেকে, নিজের প্রাণপোষণমাত্রের জন্য যারা রত, তাঁদের থেকে, (যাঃ) যা তাঁদের (ভুজঃ) ভোগ-সামগ্রী, তা (আ ভরঃ) হরণ করেন। (মঘবন্) হে সম্পত্তিশালী পরমেশ্বর! আপনি (স্তোতারম্ ইৎ) নিজের স্তুতিকর্ত্তাকেই (অস্য) এই সম্পত্তি দান দ্বারা (বর্ধয়) বর্ধিত করুন, (চ) এবং তাঁদেরও বর্ধিত করুন (যে) যারা (ত্বা) আপনার প্রসন্নতার নিমিত্ত/জন্য (বৃক্তবর্হিষঃ) কর্মকাণ্ডীয় যজ্ঞকর্ম করে।

    - [ছান্দোগ্য উপনিষদে ‘অসুর’ এর লক্ষণ নিম্নলিখিত—“তস্মাদপ্যদ্যেহাদদানম-শ্রদ্দধানময়জমানমাহুরসুরো বতেতি। অসুরাণাং হ্যেষোপনিষদ্ প্রেতস্য শরীরং ভিক্ষয়া বসনেনালঙ্কারেণেতি সংস্কুর্বন্তি। এতেন হ্যমুং লোকং জেষ্যন্তো মন্যন্তে” (ছান্দো০ ৮.৮.৫)। অর্থাৎ অদানী, শ্রদ্ধাহীন, এবং যে যজ্ঞ করে না তাকে ‘অসুর’ বলা হয়। এঁরা মৃতের শরীরকে অন্ন দ্বারা, বস্ত্র দ্বারা, অলঙ্কার দ্বারা সুশোভিত করে, এই ভাবনা নিয়ে যে, এই কর্ম দ্বারা প্রেত পরলোকে বিজয় প্রাপ্ত করবে”। অতঃ সাংসারিক ভোগই অসুরদের জন্য জীবনের ধ্যেয়/লক্ষ্য হয়। এমন বিচারযুক্ত ব্যক্তি স্বার্থপরায়ণ হয়, এবং উৎপাতের/উপদ্রবের কারণ হয়। অতঃ এঁদের সম্পত্তির ওপর নিয়ন্ত্রণ আবশ্যক। যে বাস্তবে প্রভুর ভক্ত হয়, সে পরোপকার, পরসেবার ভাবনাযুক্ত হয়। এঁদের কাছে আগত সম্পত্তি পরসেবার্থের জন্য হয়।]

    इस भाष्य को एडिट करें
    Top