अथर्ववेद - काण्ड 3/ सूक्त 16/ मन्त्र 1
सूक्त - अथर्वा
देवता - अग्निः, इन्द्रः, मित्रावरुणौ, भगः, पूषा, सोमः
छन्दः - आर्षी जगती
सूक्तम् - कल्याणार्थप्रार्थना
प्रा॒तर॒ग्निं प्रा॒तरिन्द्रं॑ हवामहे प्रा॒तर्मि॒त्रावरु॑णा प्रा॒तर॒श्विना॑। प्रा॒तर्भगं॑ पू॒षणं॒ ब्रह्म॑ण॒स्पतिं॑ प्रा॒तः सोम॑मु॒त रु॒द्रं ह॑वामहे ॥
स्वर सहित पद पाठप्रा॒त: । अ॒ग्निम् । प्रा॒त: । इन्द्र॑म् । ह॒वा॒म॒हे॒ । प्रा॒त: । मि॒त्रावरु॑णा । प्रा॒त: । अ॒श्विना॑ । प्रा॒त: । भग॑म् । पू॒षण॑म् । ब्रह्म॑ण: । पति॑म् । प्रा॒त: । सोम॑म् । उ॒त । रु॒द्रम् । ह॒वा॒म॒हे॒ ॥१६.१॥
स्वर रहित मन्त्र
प्रातरग्निं प्रातरिन्द्रं हवामहे प्रातर्मित्रावरुणा प्रातरश्विना। प्रातर्भगं पूषणं ब्रह्मणस्पतिं प्रातः सोममुत रुद्रं हवामहे ॥
स्वर रहित पद पाठप्रात: । अग्निम् । प्रात: । इन्द्रम् । हवामहे । प्रात: । मित्रावरुणा । प्रात: । अश्विना । प्रात: । भगम् । पूषणम् । ब्रह्मण: । पतिम् । प्रात: । सोमम् । उत । रुद्रम् । हवामहे ॥१६.१॥
अथर्ववेद - काण्ड » 3; सूक्त » 16; मन्त्र » 1
भाषार्थ -
(প্রাতঃ) প্রাতঃকাল [এর উপাসনায়] (অগ্নিম্) পাপদাহক পরমেশ্বরের (প্রাতঃ ইন্দ্রম্) প্রাতঃকাল পরমৈশ্বর্যবান্ পরমেশ্বরের, (প্রাতঃ) প্রাতঃকাল (মিত্রাবরুণা) সর্বস্নেহী অতঃ বরণযোগ্য পরমেশ্বরের, (প্রাতঃ) প্রাতঃকাল (অশ্বিনৌ) প্রাণায়াম দ্বারা প্রাণাপান অর্থাৎ শ্বাস-প্রশ্বাসের (প্রাতঃ) প্রাতঃকাল (ভগম্) ভগসম্পন্ন ভজনীয় পরমেশ্বরের, (প্রাতঃ) প্রাতঃকাল (পূষণম্) পোষক পরমেশ্বরের, এবং (ব্রহ্মণস্পতিম্) ব্রহ্মাণ্ড ও বেদের পতি পরমেশ্বরের, (প্রাতঃ) প্রাতঃকাল (সোমম্) সৌম্য স্বভাবসম্পন্ন পরমেশ্বরের, (উত) এবং (রুদ্রম্) আমাদের কর্মানুসারে রৌদ্র ফলপ্রদ স্বভাবযুক্ত পরমেশ্বরের (হবামহে) আমরা আহ্বান করছি/করি।
टिप्पणी -
[মন্ত্রোক্ত নাম পরমেশ্বরের এবং পরমেশ্বরের ভিন্ন-ভিন্ন গুণ কর্মের প্রতিপাদন করে। অগ্নি হলো সর্বদাহক, পরমেশ্বরও সমস্ত পাপের দাহক। মিত্রঃ= ঞিমিদা স্নেহনে (ভ্বাদিঃ); বরুণঃ= ব্রিয়তে বাঽসৌ বরুণঃ (উণা০ ৩।৫৩, দয়ানন্দ) (অশ্বিনৌ নাসত্যো নাসাপ্রভবৌ ইতি বা, (নিরুক্ত ৬।৩।১৩; পদ ৫০, ৫১)। সোমম্, রুদ্রম্ = পরমেশ্বর যদিও সৌম্য স্বভাবযুক্ত, কিন্তু আমাদের দুষ্কর্মগুলির উগ্রফল প্রদান করতে তিনি রুদ্ররূপ, কাঁদায়, যাতে মনুষ্য দুষ্কর্ম-সমূহ থেকে বীরত হয়ে যায়। এইভাবে রৌদ্ররূপেও তিনি সৌম্য স্বভাবযুক্ত। ভগম্=সমগ্রৈশ্বর্য, ধর্ম, যশ, শ্রী, জ্ঞান, বৈরাগ্য- এই ৬ ভগ রয়েছে, এবং ভগ= ভজনীয়, ভজ সেবায়াম্ (ভ্বাদিঃ)। আহ্বান= ধ্যানে, ধ্যাতা-এর চিত্তে উপস্থিত হওয়া, প্রকট হওয়া, হবামহে দ্বারা পরমেশ্বরের আহ্বান করা হয়েছে।]