Loading...
अथर्ववेद > काण्ड 20 > सूक्त 4

काण्ड के आधार पर मन्त्र चुनें

  • अथर्ववेद का मुख्य पृष्ठ
  • अथर्ववेद - काण्ड 20/ सूक्त 4/ मन्त्र 2
    सूक्त - इरिम्बिठिः देवता - इन्द्रः छन्दः - गायत्री सूक्तम् - सूक्त-४

    आ ते॑ सिञ्चामि कु॒क्ष्योरनु॒ गात्रा॒ वि धा॑वतु। गृ॑भा॒य जि॒ह्वया॒ मधु॑ ॥

    स्वर सहित पद पाठ

    आ । ते॒ । सि॒ञ्चा॒मि॒ । कु॒क्ष्यो: । अनु॑ । गात्रा॑ । वि । धा॒व॒तु॒ ॥ गृ॒भा॒य । जि॒ह्वया॑ । मधु॑ ॥४.२॥


    स्वर रहित मन्त्र

    आ ते सिञ्चामि कुक्ष्योरनु गात्रा वि धावतु। गृभाय जिह्वया मधु ॥

    स्वर रहित पद पाठ

    आ । ते । सिञ्चामि । कुक्ष्यो: । अनु । गात्रा । वि । धावतु ॥ गृभाय । जिह्वया । मधु ॥४.२॥

    अथर्ववेद - काण्ड » 20; सूक्त » 4; मन्त्र » 2

    भाषार्थ -
    হে আধ্যাত্ম শিষ্য! (তে) তোমার (কুক্ষ্যোঃ) দুই কুক্ষিতে, আমি গুরু (আ সিঞ্চামি) পূর্ণরূপে ভক্তিরস সীঞ্চন করি। (অনু) তৎপশ্চাৎ এই ভক্তিরস (গাত্রা) তোমার অঙ্গ-প্রত্যঙ্গে (বিধাবতু) ধাবিত হোক, শীঘ্র ব্যাপ্ত হোক, এবং তোমার অঙ্গ-প্রত্যঙ্গকে বিশুদ্ধ করুক। যেমন (জিহ্বয়া গৃভায় মধু) জিহ্বা দ্বারা গৃহীত মধু শরীরের অঙ্গ-প্রত্যঙ্গে ব্যাপ্ত হয়ে যায়।

    - [কুক্ষি-এর প্রসিদ্ধ অর্থ হল—পেট এবং গর্ভাশয়। কিন্তু কুক্ষি শব্দ গর্ত অর্থাৎ গভীর অর্থেও প্রযুক্ত হয়। মন্ত্রে “কুক্ষ্যোঃ” পদ দ্বিবচনান্ত। এইজন্য মন্ত্রে দুটি গর্তের নির্দেশ হয়েছে। এখানে মস্তিষ্ক এবং হৃদয় এই দুটি গর্ত অভিপ্রেত হয়েছে। মস্তিষ্ক হল বিচারের স্থান, এবং হৃদয় হল হার্দিক ভাবনার স্থান। উপাসকের বিচার এবং তাঁর হার্দিক ভাবনা উভয়ই ভক্তিরস দ্বারা রসময়/রসালো হওয়া উচিৎ। তদনন্তরই উপাসকের অঙ্গ-প্রত্যঙ্গ থেকে ভক্তিরসের অবলোকন পাওয়া যায়।]

    इस भाष्य को एडिट करें
    Top