अथर्ववेद - काण्ड 3/ सूक्त 29/ मन्त्र 1
सूक्त - उद्दालकः
देवता - शितिपाद् अविः
छन्दः - पथ्यापङ्क्तिः
सूक्तम् - अवि सूक्त
यद्राजा॑नो वि॒भज॑न्त इष्टापू॒र्तस्य॑ षोड॒शं य॒मस्या॒मी स॑भा॒सदः॑। अवि॒स्तस्मा॒त्प्र मु॑ञ्चति द॒त्तः शि॑ति॒पात्स्व॒धा ॥
स्वर सहित पद पाठयत् । राजा॑न: । वि॒ऽभज॑न्ते । इ॒ष्टा॒पू॒र्तस्य॑ । षो॒ड॒शम् । य॒मस्य॑ । अ॒मी इति॑ । स॒भा॒ऽसद॑: । अवि॑: । तस्मा॑त् । प्र । मु॒ञ्च॒ति॒ । द॒त्त: । शि॒ति॒ऽपात् । स्व॒धा ॥२९.१॥
स्वर रहित मन्त्र
यद्राजानो विभजन्त इष्टापूर्तस्य षोडशं यमस्यामी सभासदः। अविस्तस्मात्प्र मुञ्चति दत्तः शितिपात्स्वधा ॥
स्वर रहित पद पाठयत् । राजान: । विऽभजन्ते । इष्टापूर्तस्य । षोडशम् । यमस्य । अमी इति । सभाऽसद: । अवि: । तस्मात् । प्र । मुञ्चति । दत्त: । शितिऽपात् । स्वधा ॥२९.१॥
अथर्ववेद - काण्ड » 3; सूक्त » 29; मन्त्र » 1
भाषार्थ -
(ইষ্টাপূর্তস্য ষোডশম্) যজ্ঞ এবং সামাজিক উপকার-সমূহের (যৎ) যে ১৬তম অংশকেও (রাজানঃ) রাজাগণ (বিভজন্তে) রাষ্ট্র-কর রূপে বিভক্ত করে নেয়, (অমী) তখন এই রাজাগণ (যমস্য) নিয়ন্তা মৃত্যুর (সভাসদঃ) সভাসদ হয়। (তস্মাৎ) সেই পাপ থেকে, (অবিঃ দত্তঃ) রাষ্ট্রের প্রতি সমর্পিত প্রত্যেক [রাজা]-এর আত্মা, যা শরীর-রক্ষক, তা (প্রমুঞ্চতি) দণ্ড/শাস্তি থেকে মুক্ত করে দেয়, যদ্যপি সেই রাজা (শিতিপাৎ) শুভ্রগতিক অর্থাৎ শুভ্রাচারী হয়ে (স্বধা১) নিজের রাষ্ট্রের ধারণ-পোষণকারী হয়ে যায়।
टिप्पणी -
[যজ্ঞ ও সামাজিক উপকারের কাজ রাষ্ট্রের রক্ষা করে। সেগুলোর ওপর রাষ্ট্র-কর প্রয়োগ করা বৈদিক প্রথা বিরুদ্ধ। যে রাজা এই রক্ষার কাজে রাষ্ট্র-কর প্রয়োগ করে, সে পাপকর্ম করে। কিন্তু যে-যে রাজা নিজ আত্মাকে রাষ্ট্র রক্ষার নিমিত্ত/জন্য সুপুর্দ/উৎসর্গ করে দেয়, সে/তাঁরা রাষ্ট্রের অবি অর্থাৎ রক্ষক হয়ে শুদ্ধাচারী হয়ে যায়, তাঁকে রাষ্ট্রদণ্ড থেকে মুক্ত করে দেওয়া হয়। বেদে বেদবক্তা-ব্রহ্মজ্ঞের ওপর শুল্ক/কর প্রয়োগ নিষিদ্ধ (অথর্ব০ ৫।১৯।৩), কারণ বেদবক্তা-ব্রহ্মজ্ঞের ধন সোম আদি যজ্ঞের জন্য হয়, সোম আদি যজ্ঞই এর দায়াদ অর্থাৎ সম্পত্তির ভক্ষণকারী, উত্তরাধিকারী হয় (অথর্ব০ ৫।১৮।৬)। প্রজোপকারী কর্মে এবং যজ্ঞকর্মে ব্যয় কৃত ধনের ওপর "রাজ্য-কর" প্রয়োগ করা পাপকর্ম। স্বধা [ছান্দস প্রয়োগ] =স্ব+ধাঃ; ডুধাঞ্= ধারণপোষণয়োঃ (জুহোত্যাদিঃ)। শিতিপাৎ বা শিতিপাদ্-এর বিশেষ ব্যাখ্যার জন্য দেখো (মন্ত্র ২) এর ব্যাখ্যা। অথবা স্বধা অন্ননাম, (নিঘং০ ২।৭) অর্থাৎ ইষ্টাপূর্ত-এর ১৬তম বিভাগকে রাজ্যকর-এ বিভক্তকারী রাজা যম অর্থাৎ মৃত্যুর অন্নরূপ হয়ে যায়, প্রজা দ্বারা বিনাশ করে দেওয়া হয়।] [১. ইষ্টাপূর্ত-এর ওপর রাজ্যকর প্রয়োগ, এবং রাজার স্বোপভোগ-এর জন্য 'রাজকর' প্রয়োগ বেদ-নিষিদ্ধ। কেবল রাষ্ট্রোন্নতির জন্য "রাষ্ট্রকর" বা সাম্রাজ্য-কর প্রয়োগ বেদানুমোদিত।]