अथर्ववेद - काण्ड 2/ सूक्त 23/ मन्त्र 5
सूक्त - अथर्वा
देवता - आपः
छन्दः - स्वराड्विषमात्रिपाद्गायत्री
सूक्तम् - शत्रुनाशन सूक्त
आपो॒ यद्व॒स्तेज॒स्तेन॒ तम॑ते॒जसं॑ कृणुत॒ यो॑३ ऽस्मान्द्वेष्टि॒ यं व॒यं द्वि॒ष्मः ॥
स्वर सहित पद पाठआप॑: । यत् । व॒: । तेज॑: । तेन॑ । तम् । अ॒ते॒जस॑म् । कृ॒णु॒त॒ । य: । अ॒स्मान् । द्वेष्टि॑ । यम् । व॒यम् । द्वि॒ष्म: ॥२३.५॥
स्वर रहित मन्त्र
आपो यद्वस्तेजस्तेन तमतेजसं कृणुत यो३ ऽस्मान्द्वेष्टि यं वयं द्विष्मः ॥
स्वर रहित पद पाठआप: । यत् । व: । तेज: । तेन । तम् । अतेजसम् । कृणुत । य: । अस्मान् । द्वेष्टि । यम् । वयम् । द्विष्म: ॥२३.५॥
अथर्ववेद - काण्ड » 2; सूक्त » 23; मन्त्र » 5
भाषार्थ -
(আপঃ) হে আপঃ (যৎ বঃ) যে তোমার (তেজঃ) তেজ রয়েছে, (তেন) তা দ্বারা (তম্) তাঁকে (অতেজসম্) নিস্তেজ (কৃণু) করে দাও/করো (যঃ) যাঁরা/যে (অস্মান্ দ্বেষ্টি) আমাদের সাথে দ্বেষ করে, (যম্) এবং যাঁর সাথে (বয়ম্) আমরা (দ্বিষ্মঃ) অপ্রীতি করি।
टिप्पणी -
[পরমেশ্বর হলেন তেজঃস্বরূপ, তিনি নিজ তেজ দ্বারা আসুরিক বিচার ও কর্মের তেজকে তেজোরহিত করেন, যার ফলে আসুরিক বিচার ও কর্ম ব্যক্তির ওপর নিজ প্রভাব বিস্তার করতে পারে না। এই কথন আধ্যাত্মিক দেবাসুর সংগ্রামের দৃষ্টিতে।] রাষ্ট্রীয় দৃষ্টিতে বিচার [রাষ্ট্রীয় দৃষ্টিতে রাষ্ট্রের রাজার স্বরূপের প্রতি নিম্নলিখিত শ্লোক বিশেষ উল্লেখযোগ্য। যথা "সোঽগ্নির্ভবতি বায়ুশ্চ সোঽর্কঃ সোমঃ স ধর্মরাট্। স কুবেরঃ স বরুণঃ স মহেন্দ্রঃ প্রভাবতঃ।" (সত্যার্থ প্রকাশ, সমুল্লাস ৬) এবং (মনু ৭।৭)। এই শ্লোকে রাজাকে অগ্নি, বায়ু, সূর্য [অরকঃ], চন্দ্র [সোমঃ], আপঃ, [বরুণঃ] দ্বারা বলা হয়েছে। বরুণ হল "অপামধিপতিঃ" (অথর্ব০ ৫।২৪।৪)। যতঃ আপঃ এর অধিপতি হল বরুণ, এইজন্য অধিপতি দ্বারা আপঃ এর কথন হয়েছে। অগ্নি থেকে আপ পর্যন্ত বিবৃতি অথর্ব ২।১৯-২৩ তেও হয়েছে। অতঃ মনু০ এবং অথর্ব০ তে দৈবতসাম্য রয়েছে। অথর্ব০-এ যে "যোঽস্মান্ দ্বেষ্টি যং বয়ং দ্বিষ্মঃ" বলা হয়েছে সেই শত্রু রাষ্ট্রের রাজা এবং বৈদিক রাষ্ট্রের রাজা। এই প্রকার রাষ্ট্রীয় দৃষ্টিতে বাস্তবিক রাষ্ট্রীয় শত্রুদেরকে নির্দিষ্ট করা হয়েছে।]