अथर्ववेद - काण्ड 3/ सूक्त 6/ मन्त्र 7
सूक्त - जगद्बीजं पुरुषः
देवता - अश्वत्थः (वनस्पतिः)
छन्दः - अनुष्टुप्
सूक्तम् - शत्रुनाशन सूक्त
तेऽध॒राञ्चः॒ प्र प्ल॑वन्तां छि॒न्ना नौरि॑व॒ बन्ध॑नात्। न वै॑बा॒धप्र॑णुत्तानां॒ पुन॑रस्ति नि॒वर्त॑नम् ॥
स्वर सहित पद पाठते । अ॒ध॒राञ्च॑: । प्र । प्ल॒व॒न्ता॒म् । छि॒न्ना । नौ:ऽइ॑व । बन्ध॑नात् । न । वै॒बा॒धऽप्र॑नुत्तानाम् । पुन॑: । अ॒स्ति॒ । नि॒ऽवर्त॑नम् ॥६.७॥
स्वर रहित मन्त्र
तेऽधराञ्चः प्र प्लवन्तां छिन्ना नौरिव बन्धनात्। न वैबाधप्रणुत्तानां पुनरस्ति निवर्तनम् ॥
स्वर रहित पद पाठते । अधराञ्च: । प्र । प्लवन्ताम् । छिन्ना । नौ:ऽइव । बन्धनात् । न । वैबाधऽप्रनुत्तानाम् । पुन: । अस्ति । निऽवर्तनम् ॥६.७॥
अथर्ववेद - काण्ड » 3; सूक्त » 6; मन्त्र » 7
भाषार्थ -
(তে) সেই শত্রু (অধরাঞ্চঃ) নীচের দিকে (প্র প্লবন্তাম্) শীঘ্রই প্রবাহিত হয়ে যাক, (ইব) যেভাবে (বন্ধনাৎ) বন্ধন থেকে (ছিন্না) ছিন্ন (নৌঃ) নৌকা [শীঘ্রগামী নদীতে শীঘ্র প্রবাহিত হয়ে যায়।] (বৈবাধ= বৈবাধ, প্রণুত্তানাম্) বিবিধ প্রকারে ধাক্কা দ্বারা প্রেরিত-এর (পুনঃ) পুনরায় (নিবর্তনম্) ফিরে আসা (ন অস্তি) হয় না।
टिप्पणी -
[প্রজাদের শত্রু, যে বিবিধ বাধার১ কারণে প্রজাদের দ্বারা ধাক্কা খায়, তাঁর রাষ্ট্রে পুনরাগমন হয় না, কেননা সে অধরগতির লোক। অধরাঞ্চঃ পদ হলো দ্বিবিধার্থক। সায়ণাচার্য "বৈবাধ" এর অর্থ খদিরোৎপন্ন "অশ্বত্থ" করেছে, যা যুক্তিহীন।] [১. যে শাসক প্রজাদের কার্যে বাধা উপস্থিত করে, সে প্রজার শত্রু হয়, অতঃ প্রজা দ্বারা নিজ রাষ্ট্র থেকে বের করে দেওয়া হয়।]