Loading...

काण्ड के आधार पर मन्त्र चुनें

  • अथर्ववेद का मुख्य पृष्ठ
  • अथर्ववेद - काण्ड 20/ सूक्त 126/ मन्त्र 1
    सूक्त - वृषाकपिरिन्द्राणी च देवता - इन्द्रः छन्दः - पङ्क्तिः सूक्तम् - सूक्त-१२६

    वि हि सोतो॒रसृ॑क्षत॒ नेन्द्रं॑ दे॒वम॑मंसत। यत्राम॑दद्वृ॒षाक॑पिर॒र्यः पु॒ष्टेषु॒ मत्स॑खा॒ विश्व॑स्मा॒दिन्द्र॒ उत्त॑रः ॥

    स्वर सहित पद पाठ

    वि । हि । सोतो॑: । असृ॑क्षत । न । इन्द्र॑म् । दे॒वम् । अ॒मं॒स॒त॒ ॥ यत्र॑ । अम॑दत् । वृ॒षाक॑पि: । अ॒र्य: । पु॒ष्टेषु॑ । मत्ऽस॑खा । विश्व॑स्मात् । इन्द्र॑: । उत्ऽत॑र: ॥१२६.१॥


    स्वर रहित मन्त्र

    वि हि सोतोरसृक्षत नेन्द्रं देवममंसत। यत्रामदद्वृषाकपिरर्यः पुष्टेषु मत्सखा विश्वस्मादिन्द्र उत्तरः ॥

    स्वर रहित पद पाठ

    वि । हि । सोतो: । असृक्षत । न । इन्द्रम् । देवम् । अमंसत ॥ यत्र । अमदत् । वृषाकपि: । अर्य: । पुष्टेषु । मत्ऽसखा । विश्वस्मात् । इन्द्र: । उत्ऽतर: ॥१२६.१॥

    अथर्ववेद - काण्ड » 20; सूक्त » 126; मन्त्र » 1

    भाषार्थ -
    (হি) কারণ (সোতোঃ) তত্ত্বরসের নিষ্পাদন (বি অসৃক্ষত) তাঁরা [লোকেরা] ছেড়ে দিয়েছে/ত্যাগ করেছে, [তাই] (দেবম্) বিদ্বান্ (ইন্দ্রম্) ইন্দ্রকে [মহান ঐশ্বর্যবান মনুষ্য আত্মাকে] (ন অমংসত) তারা জানে না/জানতে সক্ষম হয়নি, (যত্র) যেখানে [সংসারে] (অর্যঃ) স্বামী (মৎসখা) আমার [দেহধারীর] সাথী (বৃষাকপিঃ) বৃষাকপি [বলবান কম্পিতকারী অর্থাৎ প্রচেষ্টাকারী জীবাত্মা] (পুষ্টেষু) পুষ্টিকারক ধন-সম্পদে (অমদৎ) আনন্দ পায়/প্রাপ্ত করেছে (ইন্দ্রঃ) ইন্দ্র [পরম্ ঐশ্বর্যবান মনুষ্য] (বিশ্বস্মাৎ) সব [প্রাণীমাত্র] থেকে (উত্তরঃ) উত্তম ॥১॥

    भावार्थ - যে মনুষ্য, অন্য জীবের চেয়ে অধিক উত্তম এবং তত্ত্বজ্ঞানী হওয়ার পরেও নিজের সামর্থ্য এবং কর্তব্যকে ভুলে যায়, সেই আত্মঘাতী সংসারে কখনো সুখ পায় না ॥১॥ এই সূক্ত ঋগ্বেদে আছে-১০।৮৬।১-২৩ ॥ সূচনা−এই সূক্তে ইন্দ্র, বৃষাকপি, ইন্দ্রাণী এবং বৃষাকপায়ী-এর বর্ণনা আছে। ইন্দ্র শব্দ দ্বারা মনুষ্যের শরীরধারী জীবাত্মা, বৃষাকপি দ্বারা আভ্যন্তরীণ জীবাত্মা, ইন্দ্রাণী দ্বারা ইন্দ্রের বিভূতি বা শক্তি এবং বৃষাকপায়ী দ্বারা বৃষাকপির বিভূতি বা শক্তি তাৎপর্য হয়েছে, অর্থাৎ একই মনুষ্যের জীবাত্মার বর্ণনা ভিন্ন-ভিন্ন প্রকারে আছে। ইন্দ্র অর্থাৎ শরীরধারী মনুষ্য সকল প্রাণীদের মধ্যে শ্রেষ্ঠ, সে নিজেকে অধম থেকে দূরে রেখে উত্তমে সদা নিয়োজিত করুক−সূক্তের এটাই সারাংশ ॥

    इस भाष्य को एडिट करें
    Top