अथर्ववेद - काण्ड 3/ सूक्त 31/ मन्त्र 5
सूक्त - ब्रह्मा
देवता - त्वष्टा
छन्दः - विराट्प्रस्तारपङ्क्तिः
सूक्तम् - यक्ष्मनाशन सूक्त
त्वष्टा॑ दुहि॒त्रे व॑ह॒तुं यु॑न॒क्तीती॒दं विश्वं॒ भुव॑नं॒ वि या॑ति। व्यहं सर्वे॑ण पा॒प्मना॒ वि यक्ष्मे॑ण॒ समायु॑षा ॥
स्वर सहित पद पाठत्वष्टा॑ । दु॒हि॒त्रे । व॒ह॒तुम् । यु॒न॒क्ति॒ । इति॑ । इ॒दम् । विश्व॑म् । भुव॑नम् । वि । या॒ति॒ । वि । अ॒हम् । सर्वे॑ण । पा॒प्मना॑ । वि । यक्ष्मे॑ण । सम् । आयु॑षा ॥३१.५॥
स्वर रहित मन्त्र
त्वष्टा दुहित्रे वहतुं युनक्तीतीदं विश्वं भुवनं वि याति। व्यहं सर्वेण पाप्मना वि यक्ष्मेण समायुषा ॥
स्वर रहित पद पाठत्वष्टा । दुहित्रे । वहतुम् । युनक्ति । इति । इदम् । विश्वम् । भुवनम् । वि । याति । वि । अहम् । सर्वेण । पाप्मना । वि । यक्ष्मेण । सम् । आयुषा ॥३१.५॥
अथर्ववेद - काण्ड » 3; सूक्त » 31; मन्त्र » 5
भाषार्थ -
(ত্বষ্টা) সূর্য (দুহিত্রে) নিজ দুহিতার জন্য (বহতুম্)১ বিবাহের (যুনক্তি) যোজনা করে, (ইতি) এই হেতু (বিশ্বম্ ভুবনম্) সমগ্র ভূতজাত/উৎপন্ন জগৎ (বিযাতি) বিগত হয়ে যায়; (অহম্) আমিও যেন (সর্বেণ পাপ্মনা) সব পাপ থেকে (বি) বিযুক্ত হয়ে যাই, (যক্ষ্মেণ) যক্ষ্মা রোগ থেকে (বি) বিযুক্ত হয়ে যাই, (আয়ুষা) এবং সুস্থ আয়ুর সাথে (সম্) সংযুক্ত হয়ে যাই।
टिप्पणी -
[ত্বষ্টা= সূর্য, যথা- "ত্বিষের্বা স্যাদ্ দীপ্তিকর্মণঃ" (নিরুক্ত ৮।২।১৪)। সূর্যের দুহিতা হলো সৌররশ্মি। এর একরশ্মি চন্দ্রে গিয়ে চন্দ্রের গৃহকে আলোকিত করে, এটাই হলো সৌরদুহিতার চন্দ্রের সাথে বিবাহ। "অথাপ্যস্যৈকো রশ্মিশ্চন্দ্রমসং প্রতি দীপ্যতে। আদিত্যতোঽস্য দীপ্তির্ভবতি" (নিরুক্ত ২।২।৬)। এবং "সুষুম্ণঃ সূর্যরশ্মিশ্চন্দ্রমা গন্ধর্বঃ" (যজু০ ১৮।৪০), অর্থাৎ সূর্যের রশ্মি হলো উত্তম সুখদায়ী, এবং চন্দ্র সেই গো-নামক রশ্মিকে ধারণ করে। এবং "অত্রাহ গোরমন্বত নাম ত্বষ্টুরপীচ্যম্। ইত্থা চন্দ্রমসো গৃহে ॥" (ঋ০ ১।৮৪।১৫) পদ ৫৪ (নিরুক্ত ৪।৪।২৫), অর্থাৎ সূর্যের রশ্মি-সমূহ সূর্য থেকে পৃথক্ হয়ে চন্দ্রের ঘরে যাওয়া মেনে নিয়েছে, স্বীকার করে নিয়েছে। এইভাবে উপরিউক্ত প্রমাণ থেকে এটা স্পষ্ট যে, সূর্যের দুহিতার বিবাহ চন্দ্রের সাথে হয়। এই বিবাহকালে "বি যাতি" এর ভাবনা নিম্নলিখিত— বেদানুসারে বাল্য-বিবাহ নিষিদ্ধ এবং যুবা-বিবাহ অনুমোদিত। শুক্লপক্ষে চন্দ্রের যৌবনত্ব পূর্ণিমার দিন হয়। এই দিন আদিত্যও অস্তগত হয় এবং দ্যুলোকের নক্ষত্র এবং তারাগণ ও চন্দ্রের পূর্ণ আলোকে দৃষ্টিগোচর হয়না। এটাই “বিশ্বং ভুবনং বিযাতি"।] [১. বহতুম=বিবাহ (অথর্ব০ ১৪।১।১৪)।]