अथर्ववेद - काण्ड 3/ सूक्त 10/ मन्त्र 7
सूक्त - अथर्वा
देवता - रात्रिः, यज्ञः
छन्दः - त्र्यवसाना षट्पदा विराड्गर्भातिजगती
सूक्तम् - रायस्पोषप्राप्ति सूक्त
आ मा॑ पु॒ष्टे च॒ पोषे॑ च॒ रात्रि॑ दे॒वानां॑ सुम॒तौ स्या॑म। पू॒र्णा द॑र्वे॒ परा॑ पत॒ सुपू॑र्णा॒ पुन॒रा प॑त। सर्वा॑न्य॒ज्ञान्त्सं॑भुञ्ज॒तीष॒मूर्जं॑ न॒ आ भ॑र ॥
स्वर सहित पद पाठआ । मा॒ । पु॒ष्टे । च॒ । पोषे । च॒ । रात्रि॑ । दे॒वाना॑म् । सु॒ऽम॒तौ । स्या॒म॒ । पू॒र्णा । द॒र्वे॒ । परा॑ । प॒त॒ । सुऽपू॑र्णा । पुन॑: । आ । प॒त॒ ।सर्वा॑न् । य॒ज्ञान् । स॒म्ऽभु॒ञ्ज॒ती । इष॑म् । ऊर्ज॑म् । न॒: । आ । भ॒र॒ ॥१०.७॥
स्वर रहित मन्त्र
आ मा पुष्टे च पोषे च रात्रि देवानां सुमतौ स्याम। पूर्णा दर्वे परा पत सुपूर्णा पुनरा पत। सर्वान्यज्ञान्त्संभुञ्जतीषमूर्जं न आ भर ॥
स्वर रहित पद पाठआ । मा । पुष्टे । च । पोषे । च । रात्रि । देवानाम् । सुऽमतौ । स्याम । पूर्णा । दर्वे । परा । पत । सुऽपूर्णा । पुन: । आ । पत ।सर्वान् । यज्ञान् । सम्ऽभुञ्जती । इषम् । ऊर्जम् । न: । आ । भर ॥१०.७॥
अथर्ववेद - काण्ड » 3; सूक्त » 10; मन्त्र » 7
भाषार्थ -
(রাত্রি) হে রাত্রি ! (মা) আমাকে (পুষ্টে চ পোষে চ) পুষ্ট পদার্থে, এবং [তা দ্বারা প্রাপ্ত] পুষ্টিতে (আ) আস্থাপিত করো, যাতে (দেবানাম) দিব্য ব্যক্তিদের (সুমতৌ) সুমতির মধ্যে (স্যাম) আমরা হই/থাকি। (দর্বে) হে কাষ্ঠ দ্বারা নির্মিত স্রুব! (পূর্ণা) পূর্ণ তুমি (পরা পত) অগ্নির দিকে তুমি গিয়ে পতিত হও, তদনন্তর (সুপূর্ণা) এবং অভিমত ফল দ্বারা পূর্ণ হয়ে, পরিপূর্ণ হয়ে (পুনঃ) পুনরায়/আবার (আ পত) আমাদের দিকে এসে পতিত হও। (সর্বান্ যজ্ঞান্) সমস্ত যজ্ঞকে (সংভুঞ্জতী) সম্যক্ সফল করে (নঃ) আমাদের জন্য (ইষ্টম্) অভীষ্ট অন্ন, (চ) এবং (ঊর্জম্) বল ও প্রাণ (আ ভর=আ হর) নিয়ে এসো।
टिप्पणी -
[রাত্রি হলো সংবৎসরের প্রথমা রাত্রী, যেই রাত্রি থেকে সংবৎসরের প্রারম্ভ হয়। সেই রাত্রিতে সাংবৎসরিক যজ্ঞ করা উচিৎ (মন্ত্র ৫)। এই যজ্ঞে যজ্ঞ কর্তাদের, দিব্য ব্যক্তিদের সুমতি অনুসারে জীবনচর্যা করা উচিৎ। ঘৃত এবং হবি-কে যজ্ঞাগ্নিতে প্রদানের জন্য কাষ্ঠ নির্মিত স্রুব দরকার, যাতে আহুতিগুলো প্রভূতমাত্রায় দেওয়া যেতে পারে, স্রুব-কে সম্পূর্ণরূপে পূর্ণ করে আহুতি দিলে, তার ফলও প্রভূত হবে। সকল যজ্ঞ পূর্ণরূপে পরিপালিত হলে আমাদের অভীষ্ট অন্ন ও তা দ্বারা বল এবং প্রাণশক্তির প্রাপ্তি হবে। ঊর্জ বলপ্রাণনয়োঃ (চুরাদিঃ)। ভুঞ্জতী=ভুজ পালনে (রুধাদিঃ), ভোজন দ্বারা পালন হয়। যজ্ঞ এবং যজ্ঞিয়াগ্নির সমুচিত ভোজন পেলেই তা পরিপালিত হবে।]