Loading...

मन्त्र चुनें

  • यजुर्वेद का मुख्य पृष्ठ
  • यजुर्वेद - अध्याय 31/ मन्त्र 11
    ऋषिः - नारायण ऋषिः देवता - पुरुषो देवता छन्दः - निचृदनुष्टुप् स्वरः - गान्धारः
    1

    ब्रा॒ह्म॒णोऽस्य॒ मुख॑मासीद् बा॒हू रा॑ज॒न्यः कृ॒तः।ऊ॒रू तद॑स्य॒ यद्वैश्यः॑ प॒द्भ्या शू॒द्रोऽअ॑जायत॥११॥

    स्वर सहित पद पाठ

    ब्रा॒ह्म॒णः᳖। अ॒स्य॒। मुख॑म्। आ॒सी॒त्। बा॒हूऽइति॑ बा॒हू। रा॒ज॒न्यः᳖। कृ॒तः ॥ ऊ॒रूऽइत्यू॒रू। तत्। अ॒स्य॒। यत्। वैश्यः॑। प॒द्भ्यामिति॑ प॒त्ऽभ्याम्। शू॒द्रः। अ॒जा॒य॒त॒ ॥११ ॥


    स्वर रहित मन्त्र

    ब्राह्मणोस्य मुखमासीद्बाहू राजन्यः कृतः । ऊरू तदस्य यद्वैश्यः पद्भ्याँ शूद्रोऽअजायत ॥


    स्वर रहित पद पाठ

    ब्राह्मणः। अस्य। मुखम्। आसीत्। बाहूऽइति बाहू। राजन्यः। कृतः॥ ऊरूऽइत्यूरू। तत्। अस्य। यत्। वैश्यः। पद्भ्यामिति पत्ऽभ्याम्। शूद्रः।अजायत॥११॥

    यजुर्वेद - अध्याय » 31; मन्त्र » 11
    Acknowledgment

    পদার্থ -

    ব্রাহ্মণোঽস্য মুখমাসীদ্ধাহূ রাজন্যঃ কৃতঃ ।

    ঊরূ তদস্য যদ্বৈশ্যঃ পদ্ভ্যাং শূদ্রোঽঅজায়ত।।৭২।।

    (যজু ৩১।১১)

    পদার্থঃ (অস্য) সেই পরমাত্মার সৃষ্টিতে (ব্রাহ্মণঃ) বেদের জ্ঞাতা ও ঈশ্বরের উপাসক ব্রাহ্মণ (মুখম্) মুখের তুল্য (আসীৎ) হয়। (বাহূ) বাহুর তুল্য বল ক্ষমতাযুক্ত পরাক্রমশালী (রাজন্যঃ) ক্ষত্রিয় হিসেবে (কৃতঃ) সৃষ্ট করেছেন। (যৎ) যিনি (ঊরূ) উরুর তুল্য বেগাদি কর্ম করেন, (তৎ) সেই ব্যক্তি (অস্য) এই পরমাত্মার (বৈশ্যঃ)  বৈশ্যরূপে পরিচিত হয়। (পদ্ভ্যাম্) পায়ের সমান পরিশ্রমী এবং অভিমানরহিত, সেবার যোগ্য ব্যক্তি (শূদ্রঃ) শূদ্র বলে পরিচিত হন। (অজায়ত) এভাবেই সকলে উৎপন্ন হয়েছে।

     

    ভাবার্থ -

    ভাবার্থঃ যে মানুষ বেদ বিদ্যা শম-দমাদি উত্তম গুণে মুখ্য, ব্রহ্মের জ্ঞাতা এবং মুখের মাধ্যমে জগৎকে জ্ঞানদান করেন, তিনি ব্রাহ্মণ। যিনি অধিক পরাক্রমশালী বাহুর তুল্য কার্যসিদ্ধি করেন, তিনি ক্ষত্রিয়। যিনি ব্যবহার বিদ্যায় প্রবীণ হয়ে উরুর ন্যায় জগৎকে ধারণ করেন, তিনি বৈশ্য। এবং যিনি সেবায় প্রবীণ, কর্মে কঠোর তিনি পায়ের ন্যায় পরিশ্রমী শূদ্র। এই বর্ণ ব্যবস্থা গুণ কর্ম অনুসারে বেদে কথিত হয়েছে। জন্মসূত্রে কেউ ব্রাহ্মণ বা ক্ষত্রিয় নয়। সমস্ত বেদানুযায়ী মানুষের উচিত এমন ব্যবস্থার অনুসারে চলা ও অন্যকে চালনা করা।।৭২।।

     

    इस भाष्य को एडिट करें
    Top