Loading...

मन्त्र चुनें

  • यजुर्वेद का मुख्य पृष्ठ
  • यजुर्वेद - अध्याय 31/ मन्त्र 9
    ऋषिः - नारायण ऋषिः देवता - पुरुषो देवता छन्दः - निचृदनुष्टुप् स्वरः - गान्धारः
    1

    तं य॒ज्ञं ब॒र्हिषि॒ प्रौक्ष॒न् पुरु॑षं जा॒तम॑ग्र॒तः।तेन॑ दे॒वाऽअ॑यजन्त सा॒ध्याऽऋष॑यश्च॒ ये॥९॥

    स्वर सहित पद पाठ

    तम्। य॒ज्ञम्। ब॒र्हिषि॑। प्र। औ॒क्ष॒न्। पुरु॑षम्। जा॒तम्। अ॒ग्र॒तः ॥ तेन॑। दे॒वाः। अ॒य॒ज॒न्त॒। सा॒ध्याः। ऋष॑यः। च॒। ये ॥९ ॥


    स्वर रहित मन्त्र

    तँयज्ञम्बर्हिषि प्रौक्षन्पुरुषञ्जातमग्रतः । तेन देवाऽअयजन्त साध्या ऋषयश्च ये ॥


    स्वर रहित पद पाठ

    तम्। यज्ञम्। बर्हिषि। प्र। औक्षन्। पुरुषम्। जातम्। अग्रतः॥ तेन। देवाः। अयजन्त। साध्याः। ऋषयः। च। ये॥९॥

    यजुर्वेद - अध्याय » 31; मन्त्र » 9
    Acknowledgment

    পদার্থ -

    তং যজ্ঞং বর্হিষি প্রৌক্ষন্ পুরুষং জাতমগ্রতঃ ।

    তেন দেবাঽঅযজন্ত সাধ্যাঽঋষয়শ্চ যে।।৭০।।

    (যজু ৩১।৯)

    পদার্থঃ (যে দেবাঃ) যে বিদ্বান (চ) এবং (সাধ্যাঃ) যোগাভ্যাসাদি সাধনযুক্ত (ঋষয়) মন্ত্রদ্রষ্টা জ্ঞানী (অগ্রতঃ) সৃষ্টির পূর্বে (জাতম্) প্রসিদ্ধ (যজ্ঞম্) পূজনীয়, (পুরুষম্) সেই পূর্ণ পরমাত্মাকে (বর্হিষি) আত্মজ্ঞান যজ্ঞে (প্র ঔক্ষন্) অভিষিক্ত করেন অর্থাৎ  ধারণ করেন, তারাই (তেন) সেই পরমেশ্বর উপদেশকৃত বেদ দ্বারা (তম্ অযজন্ত) তাঁর স্তুতি করেন।

     

    ভাবার্থ -

    ভাবার্থঃ বিদ্বান মানুষেরা অনাদি পরমেশ্বরকে যোগাভ্যাস দ্বারা জেনে সদা হৃদয়রূপ মন্দিরে ধারণ করে ধ্যান ও পূজন করেন। বাইরের পূজার রূপ আড়ম্বরপূর্ণ, যা ইন্দ্রিয়সমূহের বহির্মুখতার কারণ। তা থেকে বিদ্বান ব্যক্তি সদা নিজেকে সরিয়ে রাখবেন ও  অপরকেও উপদেশ করবেন। যে বিদ্বান নিজের দম্ভে জর্জরিত, তারা বিদ্বান নয়, মহামূর্খ স্বার্থপর। ওইরূপ দাম্ভিক কপট ব্যক্তি থেকে দূরে থাকাই কল্যাণকর।।৭০।।

     

    इस भाष्य को एडिट करें
    Top