Loading...

मन्त्र चुनें

  • यजुर्वेद का मुख्य पृष्ठ
  • यजुर्वेद - अध्याय 31/ मन्त्र 7
    ऋषिः - नारायण ऋषिः देवता - स्त्रष्टश्वरो देवता छन्दः - अनुष्टुप् स्वरः - गान्धारः
    1

    तस्मा॑द्य॒ज्ञात् स॑र्व॒हुत॒ऽऋचः॒ सामा॑नि जज्ञिरे।छन्दा॑सि जज्ञिरे॒ तस्मा॒द्यजु॒स्तस्मा॑दजायत॥७॥

    स्वर सहित पद पाठ

    तस्मा॑त्। य॒ज्ञात्। स॒र्व॒हुत॒ इति॑ सर्व॒ऽहुतः॑। ऋचः॑। सामा॑नि। ज॒ज्ञि॒रे॒ ॥ छन्दा॑सि। ज॒ज्ञि॒रे॒। तस्मा॑त्। यजुः॑। तस्मा॑त्। अ॒जा॒य॒त॒ ॥७ ॥


    स्वर रहित मन्त्र

    तस्माद्यज्ञात्सर्वहुत ऋचः सामानि जज्ञिरे । छन्दाँसि जज्ञिरे तस्माद्यजुस्तस्मादजायत ॥


    स्वर रहित पद पाठ

    तस्मात्। यज्ञात्। सर्वहुत इति सर्वऽहुतः। ऋचः। सामानि। जज्ञिरे॥ छन्दासि। जज्ञिरे। तस्मात्। यजुः। तस्मात्। अजायत॥७॥

    यजुर्वेद - अध्याय » 31; मन्त्र » 7
    Acknowledgment

    পদার্থ -

    তস্মাদ্যজ্ঞাৎ সর্বহুতঽঋচঃ সামানি জজ্ঞিরে।

    ছন্দাংসি জজ্ঞিরে তস্মাদ্যজুস্তস্মাদজায়ত।।৬৮।।

    (যজু ৩১।৭)

    পদার্থঃ (তস্মাৎ) সেই পূর্ণ এবং (যজ্ঞাৎ) অত্যন্ত পূজনীয় (সর্বহুতঃ) যাঁকে সকল মনুষ্য সমস্ত পদার্থ সমর্পণ করেন, সেই পরমাত্মা হতে (ঋচঃ) ঋগ্বেদ ও (সামানি) সামবেদ (জজ্ঞিরে) উৎপন্ন হয়েছে। (তস্মাৎ) সে পরমাত্মা থেকেই (ছন্দাংসি) অর্থববেদ (জজ্ঞিরে) উৎপন্ন হয়েছে, (তস্মাৎ) সেই পরমাত্মা থেকে (যজুঃ) যজুর্বেদ (অজায়ত) উৎপন্ন হয়েছে।

     

    ভাবার্থ -

    ভাবার্থঃ যাঁর কখনো নাশ হয় না, যিনি সদা জ্ঞান স্বরূপ , যাঁর কখনো লেশমাত্র অজ্ঞান নাই, আনন্দঘন যিনি, যিনি সদা সুখস্বরূপ এবং সকলের সুখদাতা, সর্বত্র পরিপূর্ণ, সকলের উপাসনার যোগ্য  ও সর্বশক্তিমান; সেই পরমব্রহ্ম হতে (ঋচঃ) ঋগ্বেদ, (য়জু) যজুর্বেদ,  (সামানি) সামবেদ এবং (ছন্দাংসি) অথর্ববেদ প্রকাশিত হয়েছে । এজন্য সকলেরই বেদশাস্ত্র গ্রহণ ও তদনুযায়ী আচরণ করা কর্তব্য । এই বেদ সকল সত্য বিদ্যার আধার।।৬৮।। 

     

    इस भाष्य को एडिट करें
    Top