Loading...

मन्त्र चुनें

  • यजुर्वेद का मुख्य पृष्ठ
  • यजुर्वेद - अध्याय 40/ मन्त्र 11
    ऋषिः - दीर्घतमा ऋषिः देवता - आत्मा देवता छन्दः - अनुष्टुप् स्वरः - गान्धारः
    1

    सम्भू॑तिं च विना॒शं च॒ यस्तद्वेदो॒भय॑ꣳ स॒ह।वि॒ना॒शेन॑ मृ॒त्युं ती॒र्त्वा सम्भू॑त्या॒मृत॑मश्नुते॥११॥

    स्वर सहित पद पाठ

    सम्भू॑ति॒मिति॒ सम्ऽभू॑तिम्। च॒। वि॒ना॒शमिति॑ विऽना॒शम्। च॒। यः। तत्। वेद॑। उ॒भय॑म्। स॒ह ॥ वि॒ना॒शेनेति॑ विना॒शेन॑। मृ॒त्युम्। ती॒र्त्वा। सम्भू॒त्येति॒ सम्ऽभू॑त्या। अ॒मृत॑म्। अ॒श्नु॒ते॒ ॥११ ॥


    स्वर रहित मन्त्र

    सम्भूतिञ्च विनाशञ्च यस्तद्वेदोभयँ सह । विनाशेन मृत्युन्तीर्त्वा सम्भूत्यामृतमश्नुते ॥


    स्वर रहित पद पाठ

    सम्भूतिमिति सम्ऽभूतिम्। च। विनाशमिति विऽनाशम्। च। यः। तत्। वेद। उभयम्। सह॥ विनाशेनेति विनाशेन। मृत्युम्। तीर्त्वा। सम्भूत्येति सम्ऽभूत्या। अमृतम्। अश्नुते॥११॥

    यजुर्वेद - अध्याय » 40; मन्त्र » 11
    Acknowledgment

    পদার্থ -

    সম্ভূতিং চ বিনাশং চ য়স্তদ্বেদোভয়ং সহ ।
    বিনাশেন মৃত্যুং তীর্ত্বা সম্ভূত্যাঽমৃতমশ্নুতে ।।৯৪।।
    (যজু, ৪০।১১)
    পদার্থঃ হে মানব ! (য়ঃ) যে বিদ্বান (সম্ভূতিম্) যাতে পদার্থ উৎপন্ন হয় সেই কার্যরূপ সৃষ্টিকে (চ) এবং সৃষ্টির গুণ, কর্ম, স্বভাবকে এবং (বিনাশম্) যাতে পদার্থ বিনষ্ট অর্থাৎ অদৃশ্য হয়ে যায় সেই কারণরূপ প্রকৃতিকে তথা (চ) তার গুণ, কর্ম, স্বভাবকে (সহ) একসাথে (উভয়ম্ তৎ) সেই কার্য এবং কারণরূপ জগতকে (বেদ) জানেন, তিনি (বিনাশেন) নিত্যস্বরূপ বিজ্ঞাত কারণের সাথে (মৃত্যুম্) শরীর বিয়োগের কারণে উৎপন্ন দুঃখকে (তীর্ত্বা) উত্তীর্ণ করে (সম্ভূত্যা) শরীর, ইন্দ্রিয় এবং অন্তঃকরণরূপ উৎপন্ন হওয়া কার্যরূপ সৃষ্টি, ধর্ম কার্যে প্রবৃত্ত করানো সৃষ্টির সহযোগ দ্বারা (অমৃতম্) মোক্ষ সুখ (অশ্নুতে) প্রাপ্ত হন।

    ভাবার্থ -

    ভাবার্থঃ কার্য (সৃষ্টি), কারণ (প্রকৃতি) কেউই নিরর্থক নয়। বরং কার্য, কারণ এই উভয়ের গুণ, কর্ম, স্বভাবকে জেনে এদের ধর্মাদি, মোক্ষের সাধনে উপযোগ করে আপন আপন স্বরূপ দ্বারা কার্য এবং কারণের নিত্যতার বিজ্ঞান দ্বারা মৃত্যুর ভয়কে দূর করে মোক্ষের সিদ্ধি করা উচিত।  
    অর্থাৎ কার্য ও কারণ এই উভয়কেই জানতে হবে। কার্য জগৎ এবং তা বিনাশপ্রাপ্ত হয়ে যে কারণ জগতে লীন হয়ে যায়; সেই উভয় তত্ত্বকে জেনে, কারণ থেকে কার্যের উৎপত্তির রহস্যকে অবগত হয়েই বিদ্বান ব্যক্তি মৃত্যুকে অতিক্রম করে অমৃতত্ত্ব লাভ করেন।।৯৪।।
     

    इस भाष्य को एडिट करें
    Top