Loading...

मन्त्र चुनें

  • यजुर्वेद का मुख्य पृष्ठ
  • यजुर्वेद - अध्याय 40/ मन्त्र 3
    ऋषिः - दीर्घतमा ऋषिः देवता - आत्मा देवता छन्दः - अनुष्टुप् स्वरः - गान्धारः
    1

    अ॒सु॒र्य्याः᳕ नाम॒ ते लो॒काऽअ॒न्धेन॒ तम॒सावृ॑ताः। ताँस्ते प्रेत्यापि॑ गच्छन्ति॒ ये के चा॑त्म॒हनो॒ जनाः॑॥३॥

    स्वर सहित पद पाठ

    अ॒सु॒र्य्याः᳕। नाम॑। ते। लो॒काः। अ॒न्धेन॑। तम॑सा। आवृ॑ता॒ इत्याऽवृ॑ताः ॥ तान्। ते। प्रेत्येति॒ प्रऽइ॑त्य। अपि॑। ग॒च्छ॒न्ति॒। ये। के। च॒। आ॒त्म॒हन॒ इत्या॑त्म॒ऽहनः॑। जनाः॑ ॥३ ॥


    स्वर रहित मन्त्र

    असुर्या नाम ते लोकाऽअन्धेन तमसावृताः। ताँस्ते प्रेत्यापि गच्छन्ति ये के चात्महनो जनाः॥३॥


    स्वर रहित पद पाठ

    असुर्य्याः। नाम। ते। लोकाः। अन्धेन। तमसा। आवृता इत्याऽवृताः॥ तान्। ते। प्रेत्येति प्रऽइत्य। अपि। गच्छन्ति। ये। के। च। आत्महन इत्यात्मऽहनः। जनाः॥३॥

    यजुर्वेद - अध्याय » 40; मन्त्र » 3
    Acknowledgment

    পদার্থ -

    অসুর্য়্যা নাম তে লোকাঽঅন্ধেন তমসাবৃতাঃ ।
    তাঁস্তে প্রেত্যাপি গচ্ছন্তি য়ে কে চাত্মহনো জনাঃ ।।৮৬।।
    (যজু, ৪০।০৩)
    পদার্থঃ যে সকল (লোকাঃ) মানুষ (অন্ধেন) অজ্ঞানের আবরণ দ্বারা (আবৃতাঃ) সর্বতোভাবে আচ্ছাদিত (য়ে, কে, চ) এবং যে সকল (আত্মহনঃ) আত্মার বিরুদ্ধ আচরণকারী (জনাঃ) মানুষ, (তে) তারা (অসুর্য়্যাঃ) নিজের প্রাণপোষণে তৎপর, অবিদ্যা আদি দোষযুক্ত মানুষের মতো পাপকর্মকারীরূপে (নাম) প্রসিদ্ধ, (তে) তারা (প্রেত্য) মৃত্যুর পর (অপি) এবং জীবিত অবস্থাতেও (তান্) সেই দুঃখ অজ্ঞানরূপ অন্ধকারযুক্ত ভোগসমূহকে (গচ্ছতি) প্রাপ্ত হয় ।

    ভাবার্থ -

    ভাবার্থঃ সে যেই হোক না কেন, যে মনুষ্য কেবল নিজের কল্যাণে কাজ করে, কেবল ভোগবৃত্তিতেই মত্ত থাকে, সেই অসুরস্বভাব ব্যক্তি প্রকারান্তরে আত্মারই হনন করে। সে মৃত্যুর পর বা বেঁচে থেকেও অজ্ঞানরূপ অন্ধকারে প্রবেশ করে, কখনোই পরমানন্দময় মুক্তির দেখা পায় না। যে ব্যক্তি অজ্ঞানরূপ অন্ধকার দ্বারা আচ্ছন্ন, কেবল আত্মপোষণে ব্যস্ত থেকে আত্মার বিরুদ্ধাচারণ করে; তারাই আত্মহন্তক।।৮৬।। 

    इस भाष्य को एडिट करें
    Top