Loading...

मन्त्र चुनें

  • यजुर्वेद का मुख्य पृष्ठ
  • यजुर्वेद - अध्याय 40/ मन्त्र 4
    ऋषिः - दीर्घतमा ऋषिः देवता - ब्रह्म देवता छन्दः - निचृत्त्रिष्टुप् स्वरः - धैवतः
    1

    अने॑ज॒देकं॒ मन॑सो॒ जवी॑यो॒ नैन॑द्दे॒वाऽआ॑प्नुव॒न् पूर्व॒मर्ष॑त्।तद्धाव॑तो॒ऽन्यानत्ये॑ति॒ तिष्ठ॒त्तस्मि॑न्न॒पो मा॑त॒रिश्वा॑ दधाति॥४॥

    स्वर सहित पद पाठ

    अने॑जत्। एक॑म्। मन॑सः। जवी॑यः। न। ए॒न॒त्। दे॒वाः। आ॒प्नु॒व॒न्। पूर्व॑म्। अर्ष॑त् ॥ तत्। धाव॑तः। अ॒न्यान्। अति॑। ए॒ति॒। तिष्ठ॑त्। तस्मि॑न्। अ॒पः। मा॒त॒रिश्वा॑। द॒धा॒ति॒ ॥४ ॥


    स्वर रहित मन्त्र

    अनेजदेकम्मनसो जवीयो नैनद्देवाऽआप्नुवन्पूर्वमर्शत् । तद्धावतोन्यानत्येति तिष्ठत्तस्मिन्नपो मातरिश्वा दधाति ॥


    स्वर रहित पद पाठ

    अनेजत्। एकम्। मनसः। जवीयः। न। एनत्। देवाः। आप्नुवन्। पूर्वम्। अर्षत्॥ तत्। धावतः। अन्यान्। अति। एति। तिष्ठत्। तस्मिन्। अपः। मातरिश्वा। दधाति॥४॥

    यजुर्वेद - अध्याय » 40; मन्त्र » 4
    Acknowledgment

    পদার্থ -

    অনেজদেকং মনসো জবীয়ো নৈনদ্দেবাআপ্নুবন্ পূর্বমর্ষৎ ।
    তদ্ধাবতোঽন্যানত্যেতি তিষ্ঠৎ তস্মিন্নপো মাতরিশ্বা দধাতি ।। ৮৭।।
    (যজু, ৪০।০৪)
    পদার্থঃ হে বিদ্বান মানুষ ! যিনি (একম্) এক ও অদ্বিতীয় ব্রহ্ম, তিনি (অনেজৎ) কম্পন রহিত অর্থাৎ নিজ স্বরূপ থেকে কখনো বিচলিত হন না, তিনি (মনসঃ) মনের বেগ থেকেও (জবীয়ঃ) অতি বেগবান (পূর্বম্) সবার অগ্রণী, পূর্ণ (অর্ষৎ) সর্বত্র মনের থেকেও প্রথমে উপস্থিত, (এনৎ) এই ব্রহ্মকে (দেবাঃ) চক্ষু আদি ইন্দ্রিয় (আপ্নুবন্) প্রাপ্ত করতে পারে (ন) না । (তৎ) তিনি স্বয়ং (তিষ্ঠৎ) নিজ স্বরূপে স্থিত হয়ে নিজের অনন্ত ব্যাপকতা দ্বারা (ধাবতঃ) বিষয়ের প্রতি ধাবমান (অন্যান্) আত্মস্বরূপ থেকে ভিন্ন মন, বাক্য, ইন্দ্রিয়কে (অতি এতি) অতিক্রম করে যান, (তস্মিন্) সেই সর্বত্র ব্যাপক স্থির ব্রহ্মে (মাতরিশ্বা) যেমন অন্তরিক্ষে বায়ু ক্রিয়াশীল থাকে ঐরূপ জীব সেই ব্রহ্মে (অপঃ) কর্ম বা ক্রিয়াকে (দধাতি) ধারণ করে, এরূপ জানো ।

    ভাবার্থ -

    ভাবার্থঃ যদিও তিনি ধ্রুব, তবুও তিনি মনের চেয়েও দ্রুতগামী; অন্যান্য ধাবমান সকলকে শক্তিকে অতিক্রমকারী। এক ও অদ্বিতীয় তিনি। বেগবান নেত্র, শ্রোত্রাদি ইন্দ্রিয়সমূহও তাঁকে প্রাপ্ত হয় না। তাই তাঁকে চোখ দিয়ে দেখা যায় না, ইন্দ্রিয় দিয়ে ধারণ করা যায় না। অতীন্দ্রিয়, সূক্ষ্ম জ্ঞান দ্বারাই বিদ্বান ধার্মিকগণ তাঁকে জানতে পারেন। চন্দ্র, সূর্য, বায়ু সকল কিছুর ধারক তিনি। যেমন অন্তরীক্ষ বায়ুকে ধারণ করে, ঠিক তেমনি ব্রহ্মরূপী জগৎমাতা সকল জীবকে ধারণ করে আছেন।।৮৭।। 

    इस भाष्य को एडिट करें
    Top