Loading...

मन्त्र चुनें

  • यजुर्वेद का मुख्य पृष्ठ
  • यजुर्वेद - अध्याय 40/ मन्त्र 14
    ऋषिः - दीर्घतमा ऋषिः देवता - आत्मा देवता छन्दः - स्वराडुष्णिक् स्वरः - ऋषभः
    1

    वि॒द्यां चावि॑द्यां च॒ यस्तद्वेदो॒भय॑ꣳ स॒ह।अवि॑द्यया मृ॒त्युं ती॒र्त्वा वि॒द्यया॒मृत॑मश्नुते॥१४॥

    स्वर सहित पद पाठ

    वि॒द्याम्। च॒। अवि॑द्याम्। च॒। यः। तत्। वेद॑। उ॒भय॑म्। स॒ह ॥ अवि॑द्यया। मृ॒त्युम्। ती॒र्त्वा। वि॒द्यया॑। अ॒मृत॑म्। अ॒श्नु॒ते॒ ॥१४ ॥


    स्वर रहित मन्त्र

    विद्याञ्चाविद्याञ्च यस्तद्वेदोभयँ सह । अविद्यया मृत्युन्तीर्त्वा विद्ययामृतमश्नुते ॥


    स्वर रहित पद पाठ

    विद्याम्। च। अविद्याम्। च। यः। तत्। वेद। उभयम्। सह॥ अविद्यया। मृत्युम्। तीर्त्वा। विद्यया। अमृतम्। अश्नुते॥१४॥

    यजुर्वेद - अध्याय » 40; मन्त्र » 14
    Acknowledgment

    পদার্থ -

    বিদ্যাং চাবিদ্যাং চ যস্তদ্বেদোভয়ঁ সহ।

    অবিদ্যয়া মৃত্যুং তীর্ত্বা বিদ্যয়ামৃতমশ্নুতে।।৯৭।।

    (যজু ৪০।১৪)

    পদার্থঃ (যঃ) যে বিদ্বান ব্যক্তি (বিদ্যাম্) পূর্বমন্ত্রে বর্ণিত বিদ্যা (চ) এবং তার সাধন উপসাধনসমূহকে তথা (অবিদ্যাম্) পূর্ব প্রতিপাদিত অবিদ্যা (চ) এবং তার উপযোগী নানা সাধনসমূহ (তৎ উভয়ম্ সহ) উভয়কে একসাথে (বেদ) জানেন, (সঃ) তিনি (অবিদ্যয়া) শরীর আদি জড় পদার্থসমূহের দ্বারা কৃত পুরুষার্থ দ্বারা (মৃত্যুম্) মৃত্যুকে (তীর্ত্বা) অতিক্রম করে (বিদ্যয়া) আত্মা এবং শুদ্ধ অন্তঃকরণের সংযোগরূপ ধর্ম দ্বারা উৎপন্ন যথার্থ জ্ঞান দ্বারা (অমৃতম্) অবিনাশী আত্মস্বরূপকে তথা পরমাত্মাকে (অশ্নুতে) প্রাপ্ত হন।

     

    ভাবার্থ -

    ভাবার্থঃ যে বিদ্বান ব্যক্তি বিদ্যা এবং অবিদ্যা উভয়েরই প্রকৃত স্বরূপের যুগপৎ শিক্ষা করেন, তিনিই একমাত্র জন্ম-মৃত্যুর বন্ধন অতিক্রম করে অমৃতত্ব উপভোগ করেন। শুধু কর্ম বা ভোগ বা কেবল জ্ঞান বা চেতনা নয়, উভয়ের স্বরূপ জেনেই সফল হওয়া সম্ভব। যদি জড় (অবিদ্যা) প্রকৃতি আদি কারণবস্তু অথবা শরীর আদি কার্যবস্তু না হত, পরমাত্মা জগতের উৎপত্তি তথা জীব কর্ম, উপাসনা এবং জ্ঞানের প্রাপ্তি কিভাবে করতে পারতেন? এজন্য না কেবল জড় (অবিদ্যার) দ্বারা আর না কেবল জ্ঞান (বিদ্যার) দ্বারা কোন ব্যক্তি ধর্ম, অর্থ, কাম এবং মোক্ষের সিদ্ধি করতে পারে, উভয়েরই প্রয়োজন।।৯৭।।

     

    इस भाष्य को एडिट करें
    Top