अथर्ववेद - काण्ड 20/ सूक्त 127/ मन्त्र 1
सूक्त -
देवता - प्रजापतिरिन्द्रो वा
छन्दः - पथ्या बृहती
सूक्तम् - कुन्ताप सूक्त
इ॒दं जना॒ उप॑ श्रुत॒ नरा॒शंस॒ स्तवि॑ष्यते। ष॒ष्टिं स॒हस्रा॑ नव॒तिं च॑ कौरम॒ आ रु॒शमे॑षु दद्महे ॥
स्वर सहित पद पाठइ॒दम् । जना॒: । उप॑ । श्रुत॒ । नरा॒शंस॒: । स्तवि॑ष्यते ॥ ष॒ष्टिम् । स॒हस्रा॑ । नव॒तिम् । च॑ । कौरम॒ । आ । रु॒शमे॑षु । दद्महे ॥१२७.१॥
स्वर रहित मन्त्र
इदं जना उप श्रुत नराशंस स्तविष्यते। षष्टिं सहस्रा नवतिं च कौरम आ रुशमेषु दद्महे ॥
स्वर रहित पद पाठइदम् । जना: । उप । श्रुत । नराशंस: । स्तविष्यते ॥ षष्टिम् । सहस्रा । नवतिम् । च । कौरम । आ । रुशमेषु । दद्महे ॥१२७.१॥
अथर्ववेद - काण्ड » 20; सूक्त » 127; मन्त्र » 1
भाषार्थ -
[অথ কুন্তাপ-সূক্তানি (খিলানি)। ১২৭ সূক্ত থেকে ১৩৬ সূক্ত পর্যন্ত “কুন্তাপ-সূক্ত”, এই সূক্ত “খিল” অর্থাৎ পরিশিষ্ট। মহর্ষি দয়ানন্দ ইহাকে “প্রক্ষিপ্ত” বলেছেন। “চতুর্বেদ-বিষয়-সূচী” (বৈদিক যন্ত্রালয় আজমের) এ উনার কথন নিম্নলিখিত— (১) “য এষ স্বপ্ননংশন ইত্যাদি পদার্থবিদ্যা”। “অথর্ববেদে বিংশম্ কাণ্ডম্”॥ ২০॥ “ইতি অথর্ববেদস্য সূচীপত্রম্ সমাপ্তম্”॥ অর্থাৎ “য এষ স্বপ্ননংশনঃ” (সূক্ত ১২৬, মন্ত্র ২১ থেকে) পদার্থবিদ্যার বর্ণনা আছে। “অথর্ববেদে ২০ তম কাণ্ড সমাপ্ত”। “অথর্ববেদের সূচীপত্র সমাপ্ত হল”। (২) “ভদ্রেণ বচসা বয়ম্” (অথর্ব০ ১২৭.১৪) ইত্যাদি; “গোময়াদ্ (গোমীদ্যা) গোগতিরিব (গোগতিরিতি)” (অথর্ব০ ১২৯.১৩) ইত্যাদি; “আদলাবুকমেককম্, অলাবুকং নিখাতকম্” (অথর্ব০ ১৩২.১, ২)॥ ১॥ ইত্যাদি; “উদ্ভির্যথালাবুনি” (অথর্ব০ ১৩৫.২ ; ১৩৫.৩) ইত্যাদি; “ইদং রাধো বিভু প্রভু” (অথর্ব০ ১৩৫.৯) ইত্যাদি;— ইতি কুন্তপা-সূক্তানি সমাপ্তানি। পরিশিষ্টানি প্রক্ষিপ্তানীতি বিজ্ঞেয়ম্॥ অভিপ্রায় হল, সূক্ত ১২৭, মন্ত্র ১৪ থেকে সূক্ত ১৩৬ এর সমাপ্তি পর্যন্ত ‘কুন্তাপ-সূক্ত’ সমাপ্ত। ইহা পরিশিষ্ট , প্রক্ষিপ্ত—ইহা জানা উচিৎ। (৩) তথা “অথর্ববেদীয় বৃহদনুক্রমণী” এ “ইদং জনা” (সূক্ত ১২৭ থেকে শুরু করে “যদ্ধ প্রাচীঃ” (সূক্ত ১৩৭) এর পূর্ব পর্যন্ত অর্থাৎ ২০.১২৭ থেকে ১৩৬ সূক্তকে “খিলানি” বলা হয়েছে। “খিল” এর অর্থ পরিশিষ্ট বা প্রক্ষিপ্ত। এই সূক্ত-সমূহের মন্ত্রগুলোতে, স্থানে-স্থানে পদ অত্যন্ত অস্পষ্টার্থক, তথা মন্ত্র-সমূহের অভিপ্রায় অতিগূঢ়। টিপ্পণী— (১) “ভদ্রেণ বচসা বয়ম্” এর পূর্বে “ইদং জনা উপ শ্রুত” (অথর্ব০ ১২৭.১) এই পাঠও হওয়া উচিত ছিল যা কোনো কারণে অনুপস্থিত থেকে গেছে, বা composing এ থেকে গেছে। কারণ কুন্তাপ-সূক্তের প্রারম্ভ “ইদং জনা উপ শ্রুত” দ্বারা হয়, “ভদ্রেণ বচসা বয়ম্” দ্বারা নয়। (২) “য এষ স্বপ্ননংশনঃ” (সূক্ত ১৩৬, মন্ত্র ২১) ইত্যাদি পদার্থবিদ্যা,”—দ্বারা মহর্ষি ২০ তম মণ্ডলে সমাপ্তি পর্যন্ত, অর্থাৎ সূক্ত ১৪৩, মন্ত্র ৯ পর্যন্ত বিষয় নির্দেশ করেছেন। কিন্তু এই সূক্ত-সমূহের মধ্যে ১২৭ তম সূক্ত থেকে শুরু করে ১৩৬ তম সূক্ত পর্যন্ত “কুন্তাপ-সূক্ত” পঠিত হয়েছে, যাকে মহর্ষি পরিশিষ্ট অর্থাৎ প্রক্ষিপ্ত বলেছেন। (৩) কিন্তু যেখানে “কুন্তাপ সূক্ত” কে পরিশিষ্ট অর্থাৎ প্রক্ষিপ্ত বলা হয়েছে, তার শেষে নিম্নলিখিত বাক্য “চতুর্বেদ-বিষয়-সূচী” তে পাওয়া যায়। যথা—“যদ্বা বাণীত্যাদি (সূক্ত ১৪২, মন্ত্র ৪); ঋতস্যেত্যাদি (সূক্ত ১৪৩, মন্ত্র ৩); মধুমানিত্যাদি (সূক্ত ১৪৩, মন্ত্র ৮) পদার্থবিদ্যা।” এই বাক্য দ্বারা প্রতীত হয়, কুন্তাপ-সূক্তের পরের, অর্থাৎ ২০ তম কাণ্ডের সমাপ্তি পর্যন্ত ২০ তম কাণ্ডেরই ভাগ/অংশ।]। (জনাঃ) হে প্রজাগণ! (ইদম্) ইহা (উপ শ্রুত) ধ্যানপূর্বক শ্রবণ করো—(নরাশংসঃ) নর-এর সম্বন্ধে/বিষয়ে কথন (স্তবিষ্যতে) প্রারম্ভ করা হচ্ছে। (কৌরমে) পৃথিবীতে সদা প্রসন্নচিত্তদের মধ্যে, তথা (রুশমেষু) যাদের হিংসাদি ব্যবহার প্রশান্ত হয়ে গেছে এমন যোগীদের মধ্যে বর্তমান, (ষষ্টিং সহস্রা) সহস্র (নবতিম্) স্তুত্য এবং প্রশংসনীয় সদ্গুণের (আ দদ্মহে) আমরা আদান করি, গ্রহণ করি।
- [ষষ্টিং সহস্রা— সম্ভবতঃ দ্যুলোকের প্রত্যক্ষ দৃষ্ট তারা সংখ্যায় প্রায় ৬০ হাজার এই মহাসংখ্যার দ্বারা মহাত্মাদের মহাসদ্গুণসমূহের কথন অভিপ্রেত হয়েছে। অথবা “ষষ্টিং” এবং “সহস্রা” শব্দকে যৌগিকার্থ মানা হয়েছে। ষষ্টিম্=সাংসারিক ভোগ-সমূহের দৃষ্টিতে মানো সুপ্ত থাকা; এবং “সহস্রা” অর্থাৎ যোগাভ্যাসে বলোপার্জন করে সাহসপূর্বক অগ্রসর হওয়া। এই সদ্গুণ মহাত্মাদের। ষষ্টিম্=ষস্ স্বপ্নে। সহস্রা=সহস্ বলম্ (নিঘং০ ২.৯), তথা সাহস। কৌরমে=কৌ পৃথিব্যাং রমতে; অলুক্ সমাস। রুশমেষু=রু (রুঙ্ রেষণে)+শম (প্রশান্ত)। নবতিম্=নু স্তুতৌ। নু+অতিঃ, বাহুলকাৎ ‘অতিঃ’ প্রত্যয়ঃ (উণাদি কোষ ৪.৬০)।]
इस भाष्य को एडिट करें