Loading...
अथर्ववेद > काण्ड 20 > सूक्त 69

काण्ड के आधार पर मन्त्र चुनें

  • अथर्ववेद का मुख्य पृष्ठ
  • अथर्ववेद - काण्ड 20/ सूक्त 69/ मन्त्र 10
    सूक्त - मधुच्छन्दाः देवता - इन्द्रः छन्दः - गायत्री सूक्तम् - सूक्त-६९

    यु॒ञ्जन्त्य॑स्य॒ काम्या॒ हरी॒ विप॑क्षसा॒ रथे॑। शोणा॑ धृ॒ष्णू नृ॒वाह॑सा ॥

    स्वर सहित पद पाठ

    यु॒ञ्जन्ति॑ । अ॒स्य॒ । काम्या॑ । हरी॒ इति॑ । विऽप॑क्षसा । रथे॑ । शोणा॑ । धृ॒ष्णू इति॑ । नृ॒ऽवाह॑सा ॥६९.१०॥


    स्वर रहित मन्त्र

    युञ्जन्त्यस्य काम्या हरी विपक्षसा रथे। शोणा धृष्णू नृवाहसा ॥

    स्वर रहित पद पाठ

    युञ्जन्ति । अस्य । काम्या । हरी इति । विऽपक्षसा । रथे । शोणा । धृष्णू इति । नृऽवाहसा ॥६९.१०॥

    अथर्ववेद - काण्ड » 20; सूक्त » 69; मन्त्र » 10

    भाषार्थ -
    (কাম্যা) যোগসাধনার জন্য কাম্য, (হরী) চিত্তকে অন্তর্মুখ করা, (বিপক্ষসা) সুষুম্ণার দুই পক্ষে/পাশে আলাদা-আলাদাভাবে উপস্থিত/বর্তমান, (শোণা) তমঃ প্রধান তথা রজঃপ্রধান, (ধৃষ্ণূ) দৃঢ়, (নৃবাহসা) যোগসাধনায় নেতৃরূপ উপাসকদের তাঁদের উদ্দেশ্যের দিকে নিয়ে যাওয়া ইড়া এবং পিঙ্গলা নাড়িকে, (অস্য) এই পরমেশ্বরের (রথে) রমণীয় স্বরূপে (যুঞ্জন্তি) যোগীগণ, যোগবিধি দ্বারা যুক্ত করে, সংবদ্ধ করে। অথবা (অস্য) এই পরমেশ্বর দ্বারা (কাম্যা) কাম্য, তথা (রথে) শরীর-রথে (বিপক্ষসা) দুই পাশে বিদ্যমান, (হরী) প্রত্যাহার-যোগসাধনা দ্বারা বশীকৃত জ্ঞানেন্দ্রিয় এবং কর্মেন্দ্রিয়কে, যোগীগণ, পরমেশ্বরীয় ইচ্ছার পূর্তির জন্য (যুঞ্জন্তি) প্রযুক্ত করে। তখন এই দুই প্রকারের ইন্দ্রিয়-সমূহ (শোণা) বিশেষ-প্রগতিতে সম্পন্ন হয়, (ধৃষ্ণূ) পাপধর্ষক/পাপবিনাশক তথা (নৃবাহসা) শরীর-রথে শরীর-রথের নেতা জীবাত্মার বহন করে।

    - [ইড়া, পিঙ্গলা, সুষুম্ণা=সুষুম্ণা নাড়ী পায়ুপথের নিকট থেকে মেরুদণ্ডের ভেতর দিয়ে মস্তিষ্কের উপর পর্যন্ত চলে গিয়েছে। পায়ুপথের স্থানের নিকট থেকেই সুষুম্ণার বামভাগ থেকে ইডা, এবং দক্ষিণ ভাগ থেকে পিঙ্গলা, নাসিকার মূলপর্যন্ত বিস্তৃত। ভ্রূমধ্যে এই তিনটি নাড়ি মিশে যায়/একত্রিত হয়। ইডা-কে চন্দ্র, তথা পিঙ্গলা-কে সূর্যও বলা হয়। “পিঙ্গলা” নাড়ী দিনের বেলায় সক্রিয় থাকে, এইজন্য ইহা রজঃপ্রধান নাড়ী; এবং রাতের সময় “ইডা” নাড়ী সক্রিয় থাকে, এইজন্য ইহা তম প্রধান (দেখো—পাতঞ্জল যোগপ্রদীপ, রচয়িতা স্বামী ওমানন্দ, আর্য সাহিত্য মণ্ডল, আজমের)। শোণা= ইডা-এর বর্ণ শুভ্র/সাদা, তথা পিঙ্গলা-এর বর্ণ পীতিমা হয়, শৌণৃ বর্ণে।] অথবা [বিপক্ষসা= শরীরের দুই পাশে ইন্দ্রিয়-সমূহ আছে, শ্রোত্র/কান দুইদিকে আছে, চক্ষু দুইদিকে আছে, নাসাছিদ্র দুইদিকে আছে, জিহ্বা বলার এবং স্বাদ নেওয়ার দৃষ্টিতে দুটি কার্য করে—জ্ঞানেন্দ্রিয়ের এবং কর্মেন্দ্রিয়ের। হাত দুইদিকে আছে—ইত্যাদি। শোণা=শোণে গতৌ।]

    इस भाष्य को एडिट करें
    Top