अथर्ववेद - काण्ड 3/ सूक्त 21/ मन्त्र 1
सूक्त - वसिष्ठः
देवता - अग्निः
छन्दः - पुरोऽनुष्टुप्
सूक्तम् - शान्ति सूक्त
ये अ॒ग्नयो॑ अ॒प्स्वन्तर्ये वृ॒त्रे ये पुरु॑षे॒ ये अश्म॑सु। य आ॑वि॒वेशौष॑धी॒र्यो वन॒स्पतीं॒स्तेभ्यो॑ अ॒ग्निभ्यो॑ हु॒तम॑स्त्वे॒तत् ॥
स्वर सहित पद पाठये । अ॒ग्नय॑: । अ॒प्ऽसु । अ॒न्त: । ये । वृ॒त्रे । ये । पुरु॑षे । ये । अश्म॑ऽसु । य: । आ॒ऽवि॒वेश॑ । ओष॑धी: । य: । वन॒स्पती॑न् । तेभ्य॑: । अ॒ग्निऽभ्य॑: । हु॒तम् । अ॒स्तु॒ । ए॒तत् ॥२१.१॥
स्वर रहित मन्त्र
ये अग्नयो अप्स्वन्तर्ये वृत्रे ये पुरुषे ये अश्मसु। य आविवेशौषधीर्यो वनस्पतींस्तेभ्यो अग्निभ्यो हुतमस्त्वेतत् ॥
स्वर रहित पद पाठये । अग्नय: । अप्ऽसु । अन्त: । ये । वृत्रे । ये । पुरुषे । ये । अश्मऽसु । य: । आऽविवेश । ओषधी: । य: । वनस्पतीन् । तेभ्य: । अग्निऽभ्य: । हुतम् । अस्तु । एतत् ॥२१.१॥
अथर्ववेद - काण्ड » 3; सूक्त » 21; मन्त्र » 1
भाषार्थ -
(যে) যে (অগ্নয়ঃ) অগ্নি-সমূহ (অপ্সু অন্তঃ) জলের ভেতরে আছে, (যে) যা (বৃত্রে) আকাশের আবরণকারী মেঘের মধ্যে আছে, (যে) যা (পুরুষ) পুরুষের মধ্যে, (যে) যা (অশ্মসু) নানাবিধ ব্যাপী-মেঘের মধ্যে, যা সূর্যকান্তাদিশিলাতে আছে। (যঃ) যে অগ্নি (ঔষধিঃ আবিবেশ) ঔষধি-সমূহের মধ্যে প্রবিষ্ট , (যঃ) যে অগ্নি (বনস্পতীন্) বনস্পতি-সমূহের মধ্যে প্রবিষ্ট রয়েছে (তেভ্যঃ অগ্নিভ্যঃ) সেই অগ্নি-সমূহের জন্য (এতৎ) এই হবিঃ (হুতমস্তু) প্রদত্ত হোক।
टिप्पणी -
[মন্ত্রে "যে" "বহুবচন" দ্বারা নানা অগ্নি-সমূহ প্রত্যেক বস্তুর মধ্যে প্রদর্শন করিয়ে, সেই অগ্নি-সমূহের "একত্ব" কে "যঃ" দ্বারা মন্ত্রের উত্তরার্ধে দর্শানো হয়েছে। একবচন দ্বারা এক-পরমেশ্বরাগ্নিকে দর্শানো হয়েছে, যথা "তদেবাগ্নিস্তদাদিত্যঃ" (যজু০ ৩২।১); এবং বহুবচন দ্বারা পরমেশ্বরাগ্নিসমূহকে পরমেশ্বরের ইচ্ছা, জ্ঞান ও কৃতি রূপে দর্শানো হয়েছে। পরমেশ্বর একাগ্নিরূপেও সবকিছুর মধ্যে প্রবিষ্ট রয়েছেন, এবং ইচ্ছা, জ্ঞান, ও কৃতিরূপেও সবকিছুর মধ্যে প্রবিষ্ট রয়েছেন। এক-পরমেশ্বরাগ্নির স্বরূপের স্পষ্টীকরণ মন্ত্র (৩) আদিতে "দেবঃ" আদি পদসমূহের দ্বারা হয়েছে। অশ্মা মেঘনাম (নিঘং০ ১।১০)। পুরুষের মধ্যেও ইচ্ছা, জ্ঞান ও কৃতিরূপে অগ্নি-সমূহ১ প্রবিষ্ট আছে, যা পরমেশ্বরের ইচ্ছা, জ্ঞান ও কৃতিরূপ অগ্নি-সমূহের দ্বারা অভিব্যক্ত হয়। পুরুষের ইচ্ছাদির অভিব্যক্তি শরীর থাকলেই হয়, এবং শরীরের নির্মাণ পরমেশ্বর দ্বারা হয়।] [১. জ্ঞান, ইচ্ছা, কৃতি অর্থাৎ সংকল্প বিষয়গুলির প্রকাশ করে, অতঃ এগুলো অগ্নি, "অগ্নিবৎ প্রকাশিকা"।]