Loading...
अथर्ववेद > काण्ड 20 > सूक्त 107

काण्ड के आधार पर मन्त्र चुनें

  • अथर्ववेद का मुख्य पृष्ठ
  • अथर्ववेद - काण्ड 20/ सूक्त 107/ मन्त्र 12
    सूक्त - बृहद्दिवोऽथर्वा देवता - इन्द्रः छन्दः - भुरिक्परातिजागतात्रिष्टुप् सूक्तम् - सूक्त-१०७

    ए॒वा म॒हान्बृ॒हद्दि॑वो॒ अथ॒र्वावो॑च॒त्स्वां त॒न्वमिन्द्र॑मे॒व। स्वसा॑रौ मात॒रिभ्व॑री अरि॒प्रे हि॒न्वन्ति॑ चैने॒ शव॑सा व॒र्धय॑न्ति च ॥

    स्वर सहित पद पाठ

    ए॒व । म॒हान् । बृ॒हत्ऽदि॑व: । अथ॑र्वा । अवो॑चत् । स्वाम् । त॒न्व॑म् । इन्द्र॑म् । ए॒व ॥ स्वसा॑रौ । मा॒त॒रिभ्व॑री॒ इति॑ । अ॒रि॒प्रे इति॑ । हि॒न्वन्ति॑ । च॒ । ए॒ने॒ इति॑ । शव॑सा । व॒र्धय॑न्ति । च॒ ॥१०७.१२॥


    स्वर रहित मन्त्र

    एवा महान्बृहद्दिवो अथर्वावोचत्स्वां तन्वमिन्द्रमेव। स्वसारौ मातरिभ्वरी अरिप्रे हिन्वन्ति चैने शवसा वर्धयन्ति च ॥

    स्वर रहित पद पाठ

    एव । महान् । बृहत्ऽदिव: । अथर्वा । अवोचत् । स्वाम् । तन्वम् । इन्द्रम् । एव ॥ स्वसारौ । मातरिभ्वरी इति । अरिप्रे इति । हिन्वन्ति । च । एने इति । शवसा । वर्धयन्ति । च ॥१०७.१२॥

    अथर्ववेद - काण्ड » 20; सूक्त » 107; मन्त्र » 12

    भाषार्थ -
    (এব) এইভাবে (মহান্ বৃহদ্দিবঃ) মহান্ এবং মহাজ্ঞান দ্বারা প্রকাশিত, (অথর্বা) কূটস্থ পরমেশ্বর, (ইন্দ্রম্ এব) জীবাত্মার প্রতিই, বেদবাণী দ্বারা, (স্বাং তন্বম্) নিজ স্বরূপের (অবোচৎ) প্রবচন করেছেন, কথন করছেন। পরমেশ্বর এবং ইন্দ্র=জীবাত্মা (স্বসারৌ) নিজ নিজ স্বভাব দ্বারা ক্রিয়াবান্, (মাতরিভ্বরী) এবং জগত নির্মাণে বিভূতিমান্, তথা (অরিপ্রে) পাপ-রহিত। বেদবাণী-সমূহ (শবসা) নিজ অভিপ্রায়কে প্রকাশিত করার নিজশক্তি দ্বারা (এনে) পরমেশ্বর এবং ইন্দ্র এই দুইয়ের (হিন্বন্তি) জ্ঞান দেয়/প্রদান করে, এবং (বর্ধয়ন্তি) এই দুইয়ের মহত্ত্ব বৃদ্ধি করে।

    - [অথর্বাঃ= থর্বতিঃ চরতিকর্মা, তৎপ্রতিষেধঃ (নিরু০ ১১.২.১৯)। ইন্দ্রম্ এব=জীবনে যখন আত্মিকশক্তি, প্রধানরূপে কার্য করে, তখন জীবাত্মা বৈদিক জ্ঞান প্রাপ্ত হয়। স্বসারৌ=ব্রহ্ম জীব এবং প্রকৃতি—এই তিনটিতে প্রকৃতি পরাধীন এবং ব্রহ্ম তথা জীবাত্মা নিজ-নিজ স্বভাব দ্বারা ক্রিয়া করার ক্ষেত্রে স্বতন্ত্র। মাতরিভ্বরী=মাতরি=জগতের নির্মাণে+ভ্বরী=বিভূতিমান্ বা সত্তাবান্। প্রকৃতি তো সাধন, কিন্তু নির্মাতৃশক্তি ব্রহ্ম এবং জীবাত্মায় নিহিত। অরিপ্রে=ব্রহ্ম নিষ্পাপ। জীবাত্মাও স্বভাবতঃ শুদ্ধ।]

    इस भाष्य को एडिट करें
    Top