अथर्ववेद - काण्ड 20/ सूक्त 92/ मन्त्र 7
आ यत्पत॑न्त्ये॒न्य: सु॒दुघा॒ अन॑पस्फुरः। अ॑प॒स्फुरं॑ गृभायत॒ सोम॒मिन्द्रा॑य॒ पात॑वे ॥
स्वर सहित पद पाठआ । यत् । पत॑न्ति । ए॒न्य॑: । सु॒ऽदुघा॑: । अन॑पऽस्फुर: ॥ अ॒प॒ऽस्फुर॑म् । गृ॒भा॒य॒त॒ । सोम॑म् । इन्द्रा॑य । पात॑वे ॥९२.७॥
स्वर रहित मन्त्र
आ यत्पतन्त्येन्य: सुदुघा अनपस्फुरः। अपस्फुरं गृभायत सोममिन्द्राय पातवे ॥
स्वर रहित पद पाठआ । यत् । पतन्ति । एन्य: । सुऽदुघा: । अनपऽस्फुर: ॥ अपऽस्फुरम् । गृभायत । सोमम् । इन्द्राय । पातवे ॥९२.७॥
अथर्ववेद - काण्ड » 20; सूक्त » 92; मन्त्र » 7
भाषार्थ -
(এন্যঃ) ভিন্ন-ভিন্ন বর্ণযুক্ত গাভী (যৎ) যখন চারণভূমি থেকে ঘরের দিকে (আ পতন্তি) লাফিয়ে-লাফিয়ে আসে, তখন (অনপস্ফুরঃ) এক স্থানে স্থিত হয়ে, (সুদুঘাঃ) সুগমতাপূর্বক দোহন যোগ্য হয় এইভাবে হে উপাসকগণ! তোমরা (ইন্দ্রায় পাতবে) পরমেশ্বরের পান করার জন্য, নিশ্চল চিত্তবৃত্তি দ্বারা (অপস্ফুরম্) চঞ্চলতা থেকে অপগত অর্থাৎ স্থির (সোমম্) ভক্তিরস (গৃভায়ত) প্রাপ্ত করো।
- [গাভীদের ভিন্ন-ভিন্ন বর্ণযুক্ত, তথা বরের দিকে লাফিয়ে-ঝাঁপিয়ে আগত বলা হয়েছে, কিন্তু এই নানা বর্ণযুক্ত গাভীরা তখন সুগমতাপূর্বক দোহন করা যেতে পারে, যখন দোহনের সময় এক স্থানে দাঁড়িয়ে থাকে/থাকবে। এইভাবে চিত্তবৃত্তি-সমূহ নানা রূপযুক্ত এবং চঞ্চল, অস্থির। যখন চিত্তবত্তি চঞ্চলতা রহিত হয়ে স্থির হয়ে যায়। তখন ইহা স্থির অর্থাৎ নিশ্চল ভক্তিরস দেয়, যা পরমেশ্বর পান করেন। অস্থির ভক্তিরস পরমেশ্বর স্বীকার করেন না। এন্যঃ= of variegated colour (আপ্টে)। এনীঃ=ধেনবঃ (অথর্ব০ ১৮.৪.৩৩ তথা ১৮.১.৩২)। অনপস্ফুরঃ=অন্+অপস্ফুরঃ। দোহনকালে গবাং যদ্ অপস্ফুরণং, দূষিতং স্ফুরণং, স্বস্থানাৎ বিচলনম্, তদ্রহিতাঃ। অপস্ফুরম্=অপগতস্ফুরম্, স্ফুরণরহিতম্।]
इस भाष्य को एडिट करें