Loading...

काण्ड के आधार पर मन्त्र चुनें

  • अथर्ववेद का मुख्य पृष्ठ
  • अथर्ववेद - काण्ड 20/ सूक्त 96/ मन्त्र 24
    सूक्त - प्रचेताः देवता - दुःस्वप्ननाशनम् छन्दः - अनुष्टुप् सूक्तम् - सूक्त-९६

    अपे॑हि मनसस्प॒तेऽप॑ क्राम प॒रश्च॑र। प॒रो निरृ॑त्या॒ आ च॑क्ष्व बहु॒धा जीव॑तो॒ मनः॑ ॥

    स्वर सहित पद पाठ

    अप॑ । इ॒ह‍ि॒ । म॒न॒स॒: । प॒ते॒ । अप॑ । क्रा॒म॒ । प॒र: । च॒र ॥ प॒र: । नि:ऽऋ॑त्यै । आ । च॒क्ष्व॒ । ब॒हु॒धा । जीव॑त: । मन॑:॥९६.२४॥


    स्वर रहित मन्त्र

    अपेहि मनसस्पतेऽप क्राम परश्चर। परो निरृत्या आ चक्ष्व बहुधा जीवतो मनः ॥

    स्वर रहित पद पाठ

    अप । इह‍ि । मनस: । पते । अप । क्राम । पर: । चर ॥ पर: । नि:ऽऋत्यै । आ । चक्ष्व । बहुधा । जीवत: । मन:॥९६.२४॥

    अथर्ववेद - काण्ड » 20; सूक्त » 96; मन्त्र » 24

    भाषार्थ -
    হে রোগী! তুমি দৃঢ়-সঙ্কল্প দ্বারা (আ চক্ষ্ব) বলো, (মনসস্পতে) হে মনের স্বামী হয়ে থাকা পাপ! তুমি (অপেহি) প্রস্থান করো, (অপ ক্রাম) সরে যাও, (পরঃ চর) দূরে যাও। (নিঋর্ত্যৈ) পাপ-জন্য কষ্টের প্রতিও (আ চক্ষ্ব) তুমি দৃঢ়-সঙ্কল্প দ্বারা বলো, (পরঃ) তুমিও দূরে যাও; যদ্যপি (জীবতঃ) জীবিত মনুষ্যের (মনঃ) মন (বহুধা) অনেক প্রকারের হয়।

    - [চিকিৎসক রোগীর প্রতি বলে, যদ্যপি জীবিত মনুষ্যের মন অনেক প্রকারের হয়, তা কখনও পাপের দিকে নত হয় এবং কখনও পুণ্যের দিকে , তবুও হে রোগী! তুমি মনোনিষ্ঠ পাপের সাথে সংগ্রাম করো, এই আসুরিক প্রবৃত্তি দূর করার জন্য দৃঢ় সঙ্কল্পের আশ্রয় গ্রহণ করো, মানসিক পাপের মূল উৎখাতের জন্য পাপকে মানসিক ভূমি থেকে উৎখাত করো। এইভাবে পাপজন্য কষ্ট এবং রোগ দূর করার জন্যও তুমি কটিবদ্ধ হও। সেগুলোর প্রতিও তুমি উপর্যুক্ত দৃঢ় ভাবনাকে নিজের মধ্যে জাগরিত করো। এইভাবে তুমি মানসিক পাপ এবং তজ্জন্য রোগ থেকে মুক্তিপ্রাপ্ত হবে। বৈদিক দৃষ্টিতে রোগ প্রায়ঃ পরিণাম—পাপের, বিশেষভাবে মানসিক-পাপের, দুশ্চিন্তার। মানসিক-পাপের প্রতি দৃঢ়-সঙ্কল্পের ভাবনার বর্ণনা নিম্নলিখিত মন্ত্রে বিশেষরূপে হয়েছে। যথা— “পরোঽপেহি মনস্পাপ কিমশস্তানি শংসসি। পরেহি ন ত্বা কাময়ে॥” অথর্ব০ ৬.৪৫.১॥ হোমিওপ্যাথিক চিকিৎসায় রোগের চিকিৎসার জন্য, রোগীর মানসিক অবস্থার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। কারণ মানসিক-অবস্থা, ভিন্ন-ভিন্ন রোগের উৎপাদনে, এক বিশেষ কারণ। বর্ত্তমান সূক্তে যক্ষ্মার বিস্তৃত বর্ণনা করে, এবং ২৩ তম মন্ত্রে “কশ্যপ এর বীবর্হ” এর পরেই যে ২৪ তম মন্ত্রে “মনসস্পতি” বা “মনস্পাপ” এর বর্ণন করা হয়েছে, উহাকে এবং উহার থেকে প্রকটিত কষ্ট এবং রোগ দূর করার ক্ষেত্রে যে “দৃঢ়-সঙ্কল্প” এর বর্ণনা করা হয়েছে, স্বভাবতঃ সূচিত করা হয়েছে যে, “কশ্যপ এর বীবর্হ” হল দৃঢ়-সঙ্কল্প, যা কশ্যপ=পশ্যক অর্থাৎ সর্বদ্রষ্টা পরমাত্মা র পরম কৃপা দ্বারা প্রাপ্ত হয়।]

    इस भाष्य को एडिट करें
    Top