Loading...

काण्ड के आधार पर मन्त्र चुनें

  • अथर्ववेद का मुख्य पृष्ठ
  • अथर्ववेद - काण्ड 20/ सूक्त 96/ मन्त्र 4
    सूक्त - पूरणः देवता - इन्द्रः छन्दः - त्रिष्टुप् सूक्तम् - सूक्त-९६

    अनु॑स्पष्टो भवत्ये॒षो अ॑स्य॒ यो अ॑स्मै रे॒वान्न सु॒नोति॒ सोम॑म्। निर॑र॒त्नौ म॒घवा॒ तं द॑धाति ब्रह्म॒द्विषो॑ ह॒न्त्यना॑नुदिष्टः ॥

    स्वर सहित पद पाठ

    अनु॑ऽस्पष्ट: । भ॒व॒ति॒ । ए॒ष: । अ॒स्य॒ । य: । अ॒स्मै॒ । रे॒वान् । न । सु॒नोति॑ । सोम॑म् ॥ नि: । अ॒र॒त्नौ । म॒घऽवा॑ । तम् । द॒धा॒ति॒ । ब्र॒ह्म॒ऽद्विष॑: । ह॒न्ति॒ । अन॑नुऽदिष्ट: ॥९६.४॥


    स्वर रहित मन्त्र

    अनुस्पष्टो भवत्येषो अस्य यो अस्मै रेवान्न सुनोति सोमम्। निररत्नौ मघवा तं दधाति ब्रह्मद्विषो हन्त्यनानुदिष्टः ॥

    स्वर रहित पद पाठ

    अनुऽस्पष्ट: । भवति । एष: । अस्य । य: । अस्मै । रेवान् । न । सुनोति । सोमम् ॥ नि: । अरत्नौ । मघऽवा । तम् । दधाति । ब्रह्मऽद्विष: । हन्ति । अननुऽदिष्ट: ॥९६.४॥

    अथर्ववेद - काण्ड » 20; सूक्त » 96; मन्त्र » 4

    भाषार्थ -
    (যঃ) যে (রেবান্) ধনী ব্যক্তি, (অস্মৈ) এই পরমেশ্বরের জন্য, (সোমম্) ভক্তিরস (ন সুনোতি) রাখে না , অর্থাৎ ভক্তি করে না, (এষঃ) এই পরমেশ্বর (অস্য) এই ভক্তিহীনের জন্য (অনুস্পষ্টঃ) প্রকট না (ভবতি) হন; (মঘবা) ঐশ্বর্যশালী পরমেশ্বর (তম্) তাঁকে (নিররত্নৌ) নিজের থেকে কিছু দূরেই (দধাতি) রাখেন; (ব্রহ্মদ্বিষঃ) এবং যে ব্রহ্মদ্বেষী তাঁর, (অনানুদিষ্টঃ) কারোর দ্বারা নির্দিষ্ট না হয়ে (হন্তি) স্বয়ং হনন করেন।

    - [ব্যক্তি তিন প্রকারের—ভক্ত, ভক্তিবিহীন, এবং ভক্তিদ্বেষী। মন্ত্রে ভক্তিবিহীন এবং ভক্তিদ্বেষীদের বর্ণনা আছে। গরীব ব্যক্তি, যে আজীবিকার জন্য সারাদিন ব্যস্ত থাকে, এবং ক্লান্ত হয়ে রাতে শয়ন করে, সে তবুও ক্ষমা যোগ্য। কিন্তু ধনী ব্যক্তি, যার আজীবিকার্জনের চিন্তা নেই, সেও যদি ভক্তির জন্য তৎপর না হয়, তবে পরমেশ্বর তাঁর প্রতি প্রকট হন না, তাঁকে নিজের থেকে কিছু দূরেই রাখেন। কিন্তু যে ভক্তিদ্বেষী, এবং অনাচারে লিপ্ত, তাঁর বিনাশ তো তাঁর কর্মানুসারে স্বতঃসিদ্ধ। অনুস্পষ্টঃ=অন+উ+স্পষ্ট। নিররত্নৌ= অরত্নি মাণদন্ড হল— কনুই থেকে শুরু করে হাতের কনিষ্ঠ আঙুল পর্যন্ত। অভিপ্রায় হল “কিছু দূরে” অনেক দূরে নয়। এমন ধনী ব্যক্তি, যে কোনো আঘাতে, ভক্তি-পরায়ণ হতে পারে । কিন্তু যে ভক্তির বিদ্বেষী, এমন ব্যক্তি আচার-বিহীন হয়ে নষ্টই হয়ে যায় তাঁর ভবিষ্যত অন্ধকারময় হয়। অনানুদিষ্টঃ= অন্+আ+অনুদিষ্টঃ। অনুস্পষ্টঃ=অন্+উ+স্পষ্টঃ; অথবা অনু (হীন)+স্পষ্টঃ=স্পষ্টতাবিহীন।]

    इस भाष्य को एडिट करें
    Top